শুক্রবার,  রাত ৩:১৯  ♦  ১০ই এপ্রিল, ২০২০ ইং, ২৭শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ ( বসন্তকাল )
শুক্রবার,  রাত ৩:১৯  ♦  ১০ই এপ্রিল, ২০২০ ইং, ২৭শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ ( বসন্তকাল ), ১৬ই শাবান, ১৪৪১ হিজরী  ♦
ওয়ার্ডপ্রেস টিপস

শেয়ার

dewdropz
  • 3 টি টিপস
About Author
(পদবী - অনুজ)

সুপ্রিয় TiPS4BLOG কমিউনিটি, আমি DEWDROPZ, আপনাদের দারুন আর মানসম্মত টিপস নিয়মিত উপহার দেওয়ার লক্ষ্যে TiPS4BLOG সোসিয়াল নেটওয়ার্কের এর সাথে যুক্ত হয়েছি।

৭ মাস ১১ দিন আগে
ছবি থেকে ব্যাকগ্রাউন্ড রিমুভ

ছবি থেকে ব্যাকগ্রাউন্ড রিমুভ করুন মাত্র এক ক্লিকে!

সেপ্টে. 3, 2019 6:04:22 অপরাহ্ন ( ৭ মাস ৯ দিন আগে )

আপনি সম্প্রতিকালে কোন মতামত প্রদান করেন নাই।

হুয়াওয়ে
মোবাইল ৬১১ বার

হুয়াওয়ে নিয়ে আসছে নতুন স্মার্টফোন “মেট ৩০” গুগলকে ছাড়াই!

অ-
অ+

চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। সাম্প্রতিককালে, যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত হওয়ায় গুগলের সাথে বিরোধ শুরু হয় হুয়াওয়ের। তারই জের ধরে গুগলকে ছাড়াই চলার সিদ্ধান্ত নিতে যাচ্ছে হুয়াওয়ে! হুয়াওয়ে বাজারে নতুন ফোন নিয়ে আসছে এবং সেটা ইউটিউব, জিমেইল ও গুগল ম্যাপস ছাড়াই! ‘মেট ৩০’ নামের নতুন স্মার্টফোনটি এ মাসের শেষ দিকে জার্মানির মিউনিখে উদ্বোধন করবে হুয়াওয়ে। এটাই হতে যাচ্ছে হুয়াওয়ের প্রথম স্মার্টফোন সিরিজ উদ্বোধনের ঘটনা যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত হওয়ার পর। বার্তা সংস্থা সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, গুগলের অ্যাপ ও সেবা হুয়াওয়ের নতুন ফোনে যুক্ত করার পথ বন্ধ হয়ে গেছে।

বিজ্ঞাপন

বিশ্বের বৃহত্তম টেলিকম যন্ত্রপাতি ও বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের ব্যবসার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে নানা প্রচার কর্মসূচি চালিয়ে চাপ দেওয়া হচ্ছে।

গত মে মাসে যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানিকে হুয়াওয়ের কাছে যন্ত্রপাতি বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এতে হুয়াওয়ের বিভিন্ন যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠান, যেমন: ইনটেল, মাইক্রন, কোয়ালকম ও সফটওয়্যার সহযোগী গুগল ও ফেসবুকের সঙ্গে ব্যবসা করার পথ বন্ধ হয়ে যায়।

হুয়াওয়ের পক্ষ থেকে আগে থেকেই বিষয়টি আঁচ করে হার্ডওয়্যার জমা করে রাখা হয়। তবে তারা সফটওয়্যারের ক্ষেত্রে এমন কিছু করতে পারেনি। যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্তির আগে কয়েকটি মডেলের ফোনের জন্য গুগলের লাইসেন্স নিয়ে রাখলেও মেট ৩০ সিরিজ এর মধ্যে ছিল না। বার্তা সংস্থা রয়টার্স প্রথম মেট ৩০ সিরিজ উন্মুক্ত করার খবর প্রকাশ করে।

এখন হুয়াওয়ের সফল হওয়ার মন্ত্র—অ্যান্ড্রয়েডের বিকল্পকে সফল করে তোলা। ইতিমধ্যে অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম তৈরি করেছে প্রতিষ্ঠানটি। তবে হুয়াওয়ের কর্মকর্তারা বলেছেন, গুগলের ইকোসিস্টেম যার মধ্যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমও যুক্ত রয়েছে, সেটি তাদের প্রথম পছন্দ। তবে তারা ‘হারমনি ওএস’ প্রস্তুত করে রেখেছে। গত মাসে নতুন এই অপারেটিং সিস্টেমের সঙ্গে পরিচয় করিয়ে দেয় হুয়াওয়ে।

বাজার বিশ্লেষকেদের চোখে গুগলের সেবা ছাড়া হুয়াওয়ের পথচলা চ্যালেঞ্জের মুখে পড়ে যাবে। মেট ৩০ সিরিজ যদি ওপেন সোর্স অ্যান্ড্রয়েড দিয়ে ছাড়া হয় তবে এতে ইউটিউব, গুগল ম্যাপস, জিমেইল বা গুগল প্লে স্টোর থাকবে না। এসব সেবা ছাড়া চীনের বাইরে স্মার্টফোনটি ক্রেতাদের আগ্রহ হারাবে। চীনে অধিকাংশ গুগল অ্যাপ বন্ধ।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধের বিষয়টি আবার নতুন করে মোড় নেওয়া হুয়াওয়েকে নতুন করে লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে অপেক্ষায় রেখেছে হোয়াইট হাউস।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের গবেষক বেন স্ট্যানটন বলেছেন, ইউরোপের বাজারে গুগলের সেবা ছাড়া নতুন স্মার্টফোন বিক্রিতে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে হুয়াওয়েকে। প্রশ্ন হচ্ছে, গুগলের অ্যাপ ছাড়া হুয়াওয়ের হার্ডওয়্যার কি ক্রেতাদের আকর্ষণ করার জন্য যথেষ্ট? ক্রেতারা এক্ষেত্রে যথেষ্ট ভাববেন।

এ বছরের শুরুতে হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা রেন ঝেংফেই বলেছিলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জারির পরের মাসে হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি ৪০ শতাংশ পর্যন্ত কমে গেছে।

তথ্যসূত্রঃ প্রথম আলো

আজকে এই পর্যন্তই। আপনারা চাইলে আমার প্রোফাইল পেজ থেকে আমাকে অনুসরণ করতে পারেন। যেকোনো প্রয়োজনে আমাকে আপনার পাশে পাবেন, ধন্যবাদ।

Ads by T4B
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

0

টিপসটি উপভোগ করেছেন?

এই টিপস এবং এরকম আরও টিপসের আপডেট পেতে হলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আপনি আরো পছন্দ করতে পারেন

এই টিপসের জন্য এখনো কোন মতামত দেওয়া হয় নাই

আপনার মতামত দিন

দি আপনার কোন বক্তব্য থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মতামত দিতে পারেন। দয়া করে স্প্যামিং করবেন না এবং কোন বাজে ভাষা ব্যবহার করবেন না। আমরা আপনাদের কাছ থেকে অর্থবহ এবং গঠনমূলক মতামত আশা করি।

* চিহ্নিত ফিল্ডগুলো আবশ্যক।