শনিবার,  রাত ৩:১৭  ♦  ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ ( বসন্তকাল )
শনিবার,  রাত ৩:১৭  ♦  ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ ( বসন্তকাল ), ১৩ই শাবান, ১৪৪৫ হিজরী  ♦
ওয়ার্ডপ্রেস টিপস

শেয়ার

tejr43
  • 3 টি টিপস
About Author
(পদবী - অনুজ)

সুপ্রিয় TiPS4BLOG কমিউনিটি, আমি tejr43, আপনাদের দারুন আর মানসম্মত টিপস নিয়মিত উপহার দেওয়ার লক্ষ্যে TiPS4BLOG সোসিয়াল নেটওয়ার্কের এর সাথে যুক্ত হয়েছি।

৪ বছর ৬ মাস ০ দিন আগে

আপনি সম্প্রতিকালে কোন মতামত প্রদান করেন নাই।

বিজয় টাইপিং
টিউটোরিয়াল ৪৯৮৪ বার

না দেখে বিজয় টাইপিং বাংলা শিখতে ৪ দিনের বেশি লাগবে না গ্যারান্টি দিলাম

Rating: 5 (1 reviews)

অ-
অ+

বিজয় টাইপিং নিয়ে ভূমিকা শুরু করার আগে নিজের ঢোলটা একটু পিটিয়ে নেই। কেউ যদি আমাকে বলে, কী বোর্ডের দিকে তাকিয়ে, অক্ষরগুলো দেখে আমাকে কিছু টাইপ করে দেও। তখন আমি বলবো, আমি দেখে টাইপ করতে পারি না। অনেকেই হয়তো বোলবে কোন ভেষজ খেয়েছি তাই উল্টাপাল্টা কথা বলছি! বিশ্বাস করেন, আমি কিছুই খাইনি। কী বোর্ডের দিকে তাকিয়ে আমার এক লাইন লিখতে ১০ মিনিটেরও বেশি সময় লাগতে পারে। অথচ কেউ যদি আমার চোখে কালো কাপড়ে বেধে দেয়ে, তাহলে আমি প্রতি মিনিটে বাংলা বা ইংরেজী কম হলেও ৬০ টা শব্দ লিখে দেখাবো। শব্দ মানে অক্ষর নয়, এটা শব্দ। হয়তো অনেকেই ধারনা করতে পারছেন আমার টাইপিং স্পিড কেমন!

বিজ্ঞাপন

এবার অনেকেই হয়তো নিশ্চিত হয়ে গেছেন আমি ভেষজ খেয়েছি মাস্ট। আমি বলবো, কিছুই খাইনি। আমি যখন কিবোর্ড টাইপিং শিখেছি তখন এভাবেই শিখেছি। না দেখে কিভাবে টাইপ করতে হয় সেই বিদ্যাটা আমি ভালোভাবেই শিখে ফেলেছি। এটাকে বলে টাচ টাইপিং। মানে কিবোর্ডে আঙ্গুল দিলেই আপনি বুঝে যাবেন কোথায় কোন অক্ষর আছে। মনে হচ্ছে খুব কঠিন ব্যাপার? আরে না, নিয়মগুলো জানলে আপনি হেসেই ফেলবেন।

যাইহোক, প্রথমেই বলে নিচ্ছি বাংলা টাইপের জন্য বিজয় কিবোর্ড শিখে ফেলুন। সেটা মোবাইল বা কম্পিউটারই হোক। কারন বিজয় টাইপিং খুবই জনপ্রিয়। এখন বলতে পারেন, ওরে বাবা বিজয়তো খুবই ভয়ংকর ব্যাপার। কি সব উল্টাপাল্টা লেখা। যুক্ত অক্ষর, আরো কতো কি?
আজ আপনাদের সকল ভয়ের সমাধান দেবো। বিজয় টাইপিংকে এমন ভাবে দেখাবো যাতে আপনারা মাত্র ৪ দিনেই না দেখে টাইপ করা শিখে যেতে পারেন।

বিজয় টাইপিং করতে যা যা লাগবে

  1. একটা ডেক্সটপ বা ল্যাপটপ।
  2. বিজয় সফটওয়্যার ইন্সটল থাকতে হবে।
  3. হাতে ৫+৫ মোট ১০টা আঙ্গুল থাকতে হবে।

আসেন দাদা দাত ফালাই

টাইপ শুরু করার আগে একটা বিজয় ফন্ট সিলেক্ট করেন আর কি-বোর্ড থেকে Ctrl+Alt+B চাপ দেন তাহলে বিজয় এক্টিভ হয়ে যাবে। এবার নিচে পদক্ষেপগুলো অনুসরণ করুন:

  1. প্রথকে কি বোর্ডের দিকে তাকান। F এবং J দুটি বাটনের দিকে ভালোভাবে খেয়াল করেন। কিছু বুঝলেন? বাটন দুটি কিন্তু সবার থেকে আলাদা। বাটনের উপরে দুটি দাগ আছে যা হাত দিলে বোঝা যায়। দাদা বা দাদীরা, খেলা এখানেই!
  2. দুই হাতের দুটি ইন্ডেক্স ফিংগার, দুটি বাটনের উপর রাখেন। অর্থাৎ বৃদ্ধাঙ্গুলির পাশে, যেটা দিয়ে সবাইকে চুপ থাকতে বলি। F এর উপর বাম হাতের আঙ্গুল আর J এর উপর ডান হাতের আঙ্গুল রাখুন। এরপর, পর্যায়ক্রমে বাম হাতের আঙ্গুল গুলো D, S, A এর উপর এবাং ডান হাতের আঙ্গুল গুলো K, L, এর উপর বসিয়ে দিন। কেল্লা ফতে!
  3. মনে রাখবেন, দেশে যদি ভুমিকম্পও হয় তাহলে টাইপিং এর সময় ইন্ডেক্স ফিংগার দুটি FJ এর উপর থেকে উঠাবেন না। তার মানে চেপে ধরে রাখবেন এমন না। খেয়াল রাখবেন যেন, না দেখে হলেও এই দুইটা বাটন খুজে পান। বাকিগুলোর উপর না থাকতেও চলবে। এই দুইটা বাটনকে খুজে পেলে আপনি বাকিগুলো এমনিতেই খুজে পাবেন। তাই আগে এই দুটি বাটন নজর রাখার চেষ্টা করুন।

এবার কিভাবে প্র্যাকটিস করবেন তার একটা ভিডিও শেয়ার করছি। কারন, বিষয়গুলো লিখে বা বলে বোঝানো খুবই কঠিন কাজ। ভিডিও দেখতে নিচের লিংকগুলোতে ক্লিক করুন।

>> ১ম দিন ক্লিক করুন
>> ২য় দিন ক্লিক করুন
>> ৩য় দিন ক্লিক করুন
>> ৪র্থ দিন ক্লিক করুন

কি বন্ধুরা, খুব সহজ তাই না। এবার যার যা পকেটে আছে দিয়ে দিন। আমি কিন্তু ছিনতাই করছি না। এমন একটা বিষয় শেখালাম বিনিময়ে কিছুই নেবো না তা তো হয় না। হা হা। মেয়েদের দিতে হবে না, কারন ওরা দেবে না এটা নিশ্চিত। মজা করলাম।

আজকের মতে এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Ads by T4B
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

1

টিপসটি উপভোগ করেছেন?

এই টিপস এবং এরকম আরও টিপসের আপডেট পেতে হলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আপনি আরো পছন্দ করতে পারেন

সকল মতামত (১)

  • Online Training জুন 12, 2023; 2:37 পূর্বাহ্ন এ

    অসাধারণ একটি পোস্ট করেছেন ভাই। পোষ্টটি পড়ে উপকৃত হলাম এবং আশা করি সামনের দিনে এমন ভালো পোস্ট পাব।অনেক দূর এগিয়ে যাক। পাশে আছি সবসময়


আপনার মতামত দিন

দি আপনার কোন বক্তব্য থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মতামত দিতে পারেন। দয়া করে স্প্যামিং করবেন না এবং কোন বাজে ভাষা ব্যবহার করবেন না। আমরা আপনাদের কাছ থেকে অর্থবহ এবং গঠনমূলক মতামত আশা করি।

* চিহ্নিত ফিল্ডগুলো আবশ্যক।