বৃহস্পতিবার,  রাত ৩:২৫  ♦  ১৩ই আগস্ট, ২০২০ ইং, ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ ( বর্ষাকাল )
বৃহস্পতিবার,  রাত ৩:২৫  ♦  ১৩ই আগস্ট, ২০২০ ইং, ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ ( বর্ষাকাল ), ২১শে জিলহজ্জ, ১৪৪১ হিজরী  ♦
ওয়ার্ডপ্রেস টিপস

শেয়ার

hmbashar
  • 30 টি টিপস
About Author
(পদবী - অগ্রজ)

সুপ্রিয় TiPS4BLOG কমিউনিটি, আমি মোঃ আবুল বাশার, আপনাদের দারুন আর মানসম্মত টিপস নিয়মিত উপহার দেওয়ার লক্ষ্যে TiPS4BLOG সোসিয়াল নেটওয়ার্কের এর সাথে যুক্ত হয়েছি।

১১ মাস ২ সপ্তাহ আগে
ল্যাপটপ ক্রয়
টিপস এন্ড ট্রিকস ৯৮০২ বার

পুরানো ল্যাপটপ ক্রয় করার সময় যে যে বিষয়গুলো দেখবেন

অ-
অ+

আসসালামু আলাইকুম

বিজ্ঞাপন

ইদানিং আমরা বিক্রয় ডট কম, সেল বাজার কিংবা বিডি হাট থেকে অনেক সেকেন্ড হ্যান্ড জিনিসই ক্রয় করে থাকি। সাধ এবং সাধ্যের মধ্যে সবটুকু সুখ পেতে আমাদের এই উদ্যোগ। কিন্তু, অনেকসময় কোন প্রোডাক্ট কিনতে গিয়ে আমরা ঝামেলায় পরি আগে থেকে কিছু বিষয়ে না জানার কারনে। আমি আজ আপনাদের ল্যাপটপ ক্রয় করার বিষয়ে কিছু টিপস দিবো, আশাকরি আপনাদের অনেক কাজে লাগবে। পর্যায়ক্রমে অন্যান্য প্রোডাক্টও ক্রয় করার টিপস দেবো।

ল্যাপটপ ক্রয় করার পূর্বে প্রয়োজনীয় টিপসসমূহ

টিপস নং ০১

দাম এবং কনফিগারেশনের মধ্যে যৌক্তিক ডিফারেন্স না পেলে কখনই সেই সেলারের সাথে কন্টাক্ট করবেন না। কারন অনেক সময় দেখা যায় কোর আই ফাইভ অথবা কোর আই সেভেন ল্যাপটপ অত্যন্ত কম মূল্যে পাওয়া যায়। যেমন ২০,০০০/= অথবা ২৫,০০০/= টাকায়। এক্ষেত্রে আপনার প্রতারিত হওয়ার সম্ভাবনা বেশী।

টিপস নং ০২

যথাসম্ভব আপনার রেসিন্ডেন্টশিয়াল এলাকার মধ্যে থেকে ল্যাপটপ ক্রয় করার চেষ্টা করবেন। যেমন আপনি ধানমন্ডি থাকলে ধানমন্ডি থেকেই কেনার চেষ্টা করুন। কিন্তু আপনি যদি উত্তরাতে থাকেন তবে যাত্রাবাড়ি থেকে কোন প্রোডাক্ট কিনতে যাওয়া একটু রিস্ক বটে।

টিপস নং ০৩

প্রথমেই ল্যাপটপ চার্জ নেয় কিনা তা চেক করার জন্য কারেন্টের সাথে প্লাগইন করবেন। ফলে চার্জার ওকে কিনা তা নিশ্চিত হতে পারবেন।

টিপস নং ০৪

চার্জার কারেন্টের থেকে আনপ্লাগ করে দেখুন ল্যাপটপ ব্যাকআপ কতক্ষণ নেয়। অনেক সময়ই দেখা যায় সেকেন্ড হ্যান্ড ল্যাপটপে ব্যাটারী ডাউন থাকে। তাই, ল্যাপটপ ক্রয় করার পূর্বে প্রথমেই নিশ্চিত হয়ে নিন ব্যাটারী ভাল ব্যাপআপ দেয় কিনা।

টিপস নং ০৫

এরপর দেখুন ল্যাপটপের টাচ বাটন (মাউস) ভালভাবে কাজ করে কিনা। ওয়াইফাই বাটন এবং ব্লুটুথ (যদি থাকে) ঠিক ভাবে কাজ করে কিনা।

টিপস নং ০৬

কিবোর্ড ঠিকভাবে কাজ করে কিনা তা চেক করার জন্য নিচের বাক্যটি পুরা টাইপ করুন:

A quick brown fox jumps over the lazy dog

সংখ্যা যাচায়ের জন্য:

1234567890

এছাড়াও, Arrow কি-গুলো, ফাংশন কি-গুলো (F1 – F12), এবং আরও অন্যান্য দরকারি কি-গুলো, যেমন ENTER বাটন, Esc বাটন, ইত্যাদি চেক করে নিন।

কোন একটা কি নষ্ট থাকলে সেটা সাড়াতে আপনার ১০০০/= টাকা লেগে যাবে!

টিপস নং ০৭

ল্যাপটপের ডিসপ্লেতে কোন প্রবলেম আছে কিনা দেখে নিন। ল্যাপটপের ঝাপটা উঠান এবং নামান। ওটার কারনে ডিসপ্লেতে কোন প্রবলেম থাকলে আপনি নিজেই ধরতে পারবেন।

টিপস নং ০৮

হার্ডডিস্ক ভাল আছে কিনা তা জানার জন্য ল্যাপটপেরই কিছু ডাটা (৫০০ এমবি / ২০০ এমবি) কপি করে প্রত্যেকটা ড্রাইভে পেষ্ট করে দেখুন। কোন ড্রাইভে প্রবলেম থেকে থাকলে ফাইল কপি হবে না।

টিপস নং ০৯

ওয়েব ক্যাম ভালভাবে কাজ করে কিনা তাও দেখে নিন ল্যাপটপ ক্রয় করার পূর্বে।

টিপস নং ১০

কার্ড রিডার ওকে আছে কিনা দেখে নিন। সাথে ডিভিডি রম/রাইটারও ঠিক আছে কিনা তা কোন ডিস্কে ঢুকিয়ে চেক করে নিন।

টিপস নং ১১

ফটোশপ অথবা কোন ভিডিও এডিটিং সফটওয়্যার লোড দিয়ে দেখুন ল্যাপটপ হ্যাং করে কিনা।

টিপস নং ১২

কোন অডিও এবং ভিডিও গান বাজিয়ে চেক করে নিন স্পিকার ওকে আছে কিনা।

টিপস নং ১৩

ল্যাপটপ ক্রয় করার ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ হলো, মাদারবোর্ডের ড্রাইভার ডিস্ক আছে কিনা। এটা অনেক সময় থাকে না। দোকানে নিয়ে গেলে ওরা শুধু আপনাকে সেটআপ দিয়ে দেবে। কিন্তু ডিস্ক কপি করে দেবে না। ফলে কোন প্রবলেম হলেই দোকানদার আপনার কাছ থেকে প্রতিবার নূ্ন্যতম ৫০০/= টাকা টুপাইস ইনকাম করবে।

টিপস নং ১৪

এটাই শেষ এবং সবথেকে ইমপরটেন্ট টিপস। আর তা হলো এই, সেইম মডেলের ল্যাপটপের বর্তমান মার্কেট প্রাইস কতো তা দোকানে গিয়ে আগেই জেনে আসুন। তাহলে, পুরাতন ল্যাপটপ ক্রয় করতে গিয়ে দামের দিক থেকে অনন্ত ঠকবেন না। তবে মার্কেট আউট প্রোডাক্ট না কেনাই ভালো।

সেলার চাবে সব সময় বেশী দামে বিক্রি করতে। আপনি চাবেন রিজোনেবল প্রাইসে কিনতে। তাই দামাদামি করে রিজোনেবল প্রাইসে ল্যাপটপ ক্রয় করার চেষ্টা করুন। মধ্যবিত্ত সেলারের থেকে ধনী সেলারের কাছ থেকে কেনার চেষ্টা করুন। কারন, তারা টাকাকে টাকা মনে করে না। মধ্যবিত্ত সেলারের এটাই শেষ সম্বল বিধায় সে আকাশ কুসুম দাম চেয়ে বসে থাকবে। ধনী সেলারের এই দাম নিয়ে মাথা ব্যাথ্যা কম থাকে।

শেষ কথাঃ সব দিক পছন্দ হলে তবেই ল্যাপটপ ক্রয় করুন। ক্যাশ দিয়ে যেহেতু কিনছেন তাই ল্যাপটপ ক্রয় করার সময় প্রয়োজনীয় ওয়্যারেন্টি কার্ড, মানি রিসিপ্ট (যদি থেকে থাকে) নিয়ে নিন। আর এগুলো না থাকলে সেলারের কাছ থেকে সাদা কাগজে কনফিগারেশন বর্ণনা সহ আপনি যে ল্যাপটপটা তার কাছ থেকে কিনেছেন তার একটা স্বাক্ষর নিয়ে নিন।

সোর্স: অনলাইন

Ads by T4B
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

3

টিপসটি উপভোগ করেছেন?

এই টিপস এবং এরকম আরও টিপসের আপডেট পেতে হলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আপনি আরো পছন্দ করতে পারেন

সকল মতামত (৪)

  • uzzal ফেব্রুয়ারী 22, 2018; 6:47 অপরাহ্ন এ

    I am very happy to read your idea, the best idea is buying the laptop from the residential area, and from rich people.

  • Bikroy Ads ডিসেম্বর 15, 2018; 11:28 অপরাহ্ন এ

    ধন্যবাদ আপনাকে আপনার পোস্ট পড়ে উপকৃত হলাম। আসা করি আরো গুরুত্ব পূর্ণ পোস্ট প্রকাশ করবেন

  • bd totto ফেব্রুয়ারী 13, 2019; 11:25 পূর্বাহ্ন এ

    হাই, tips4blog

    আপনাকে অনেক ধন্যবাদ, আপনার পোষ্টটি পড়ে অনেক উপকৃত হলাম, আমি আপনার ব্লগটি প্রতিনিয়ত পরার চেষ্টা করব, আশা করি আপনি নতুন নতুন তথ্য পাবলিশ করবেন।

    আবার ধন্যবাদ আপনাকে.

  • sohel এপ্রিল 5, 2019; 8:14 অপরাহ্ন এ

    অনেক অনেক ধন্যবাদ, এই টিপস গুলো আমার অনেক উপকারে আসবে ।


আপনার মতামত দিন

দি আপনার কোন বক্তব্য থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মতামত দিতে পারেন। দয়া করে স্প্যামিং করবেন না এবং কোন বাজে ভাষা ব্যবহার করবেন না। আমরা আপনাদের কাছ থেকে অর্থবহ এবং গঠনমূলক মতামত আশা করি।

* চিহ্নিত ফিল্ডগুলো আবশ্যক।