বুধবার,  রাত ১:১৮  ♦  ৮ই এপ্রিল, ২০২০ ইং, ২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ ( বসন্তকাল )
বুধবার,  রাত ১:১৮  ♦  ৮ই এপ্রিল, ২০২০ ইং, ২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ ( বসন্তকাল ), ১৪ই শাবান, ১৪৪১ হিজরী  ♦
ওয়ার্ডপ্রেস টিপস

শেয়ার

tejr43
  • 3 টি টিপস
About Author
(পদবী - অনুজ)

সুপ্রিয় TiPS4BLOG কমিউনিটি, আমি tejr43, আপনাদের দারুন আর মানসম্মত টিপস নিয়মিত উপহার দেওয়ার লক্ষ্যে TiPS4BLOG সোসিয়াল নেটওয়ার্কের এর সাথে যুক্ত হয়েছি।

৭ মাস ১৩ দিন আগে

আপনি সম্প্রতিকালে কোন মতামত প্রদান করেন নাই।

এসইও ৭১১ বার

ফ্রিতে SEO শিখুন ঘরে বসে ক্যারিয়ার গড়ুন [পর্ব -০১] : এস ই ও কি? কখন? কিভাবে?

অ-
অ+

আশা করছি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। এই ব্লগে এটা আমার প্রথম লেখা, সবাই দোয়া করবেন। যদিও চারিদিকে এতো এতো পেইড টিপস এর মাঝে ফ্রি টিপস দিতে একটু ভয় ভয় লাগছে। হা হা। আজকের টপিক এস ই ও। অনেকেই হয়তো এই বিষয়ে ভালো জ্ঞান রাখেন। তাই আজকের টিপস তাদের জন্য নয়। যারা আমার মত এখনো এস ই ও শিখছেন তাদের জন্য মুলত আজকের টিপস্গুলো। আপনাদের সাড়া পেলে ভাবছি সিরিজ লেখা পাবলিষ্ট করবো। যদিও ২০১৬ এর দিকে বেশ কিছু টিউটোরিয়াল শেয়ার করেছিলাম। তবে দিন পার হওয়ার সাথে সাথে এস ই ওর অনেক বিষয়েরই পরিবর্তন এসেছে। আগে যেমন ব্যাকলিংকই ছিলো এস ই ওর প্রান আর এখন কিন্তু ইউজার এংগেজমেন্ট, Expertise, Authoritativeness, and Trustworthiness (E-A-T) ও rank brain এর ঝুকে পড়েছে। এসব নিয়ে না হয় পরে কথা বলা যাবে। তবে আজকের আলোচনার বিষয় কেবল বেসিক নিয়ে। চলুন একটু ধারনা নেই।

বিজ্ঞাপন

প্রথমেই আমরা জানবো SEO কি?

সবারই একই উত্তর S= Search, E= Engine, O= Optimization । তার মানে দাড়ালো সার্চ ইঞ্জিনের সাথে কোন একটি সম্পর্ক। আর একটু সহজ করে বলি, সার্চ ইঞ্জিনের জন্য কোন কিছু সাজিয়ে গুছিয়ে করা। যা সার্চ ইঞ্জিন পছন্দ করে। অর্থাৎ আপনার ওয়েব সাইটকে এমন ভাবে সাজাতে হবে বা অপটিমাইজ করতে হবে যেখানে সাজগোজ (Optimize) দেখে সার্চ ইঞ্জিন প্রেমে পড়ে গিয়ে নিজের খুব কাছে টেনে নিয়ে যায় (Rank)। হা হা।

নতুনরা প্রশ্ন করতে পারেন, সার্চ ইঞ্জিন কি?

তাদেরকে সংক্ষেপে বলছি, Google, Bing, Ask ইত্যাদি। যেখানে কোন তথ্য দরকার হলে আমরা সাধারনত সার্চ করে থাকি। আর সার্চ ইঞ্জিনের কাছে অনেক তথ্যের লিষ্ট আছে যা আমাদের প্রয়োজনের সময় দু একটা দেখিয়ে দেয়। এরচেয়ে আর সহজ করে বলা সম্ভব কিনা জানি না।

এখন প্রশ্ন হলো, গুগল কখন প্রেমে (Rank) পড়বে?

উত্তর- যখন আপনার চেহারা বা যোগ্যতা সবার চেয়ে ভালো থাকবে (In depth Content)। যখন আপনি গুগলের সব পছন্দ মত করবেন (Algorithm)। তখনই গুগল কেবল আপনাকে বুকে টেনে নেবে (Rank)।

এখন প্রশ্ন হলো, বর্তমানে তো সবারই চেহার সুন্দর, সবাই গুগলের বুকে যেতে চায় তাহলে কি সবাইকে বুকে রাখা গুগলের সম্ভব?

উত্তর হলো, এটাই মুলত এস ই ওর কাজ। আপনাকে খুজে বের করতে হবে, কি করে সবার থেকে আলাদা হওয়া যায়। কি করে গুগলের সব কথা ঠিক ঠাক মত মেনে চলা যায়।

এবার গুগলে যে কোন একটা বিষয় নিয়ে সার্চ দেন যেমন What is SEO (এটাকে Keyword বলে) । দেখেন গুগলের প্রথম পেজে ১০টা লিংক দেখতে পাবেন। গুগলের সবচেয়ে কাছের মানুষকে সে ১ নম্বরে রেখেছে। পছন্দ যত কমতে থাকে বাকিরা ২য় , ৩য় থেকে শুরু করে আস্তে আস্তে নিচে নেমে যায়। এভাবে গুগলের ২য় পেজেও আরো ১০টি রেজাল্ট, তার পরের পেজে আরো ১০টি, এভাবে চলতে থাকে। তার মানে হলো, গুগল লিংকগুলোকে তার পছন্দ অনুসারে সিরিয়াল নম্বর দেয়।

আমরা সাধারনত প্রথম পেজের লিংকগুলোকেই ক্লিক করে দেখার চেষ্টা করি। খুব বেশি দরকার না হলে ২য় বা ৩য় পেজে যাই না। আশা করছি সবাই আমার সাথে একমত। তার মানে দাড়ালো, গুগলের প্রথম পেজে যে সাইট বা লিংক গুলো দেখা যায় সেই সাইট বা লিংকে বেশি মানুষ ক্লিক করে। আর ক্লিক করলেই কোন না কোন ওয়েব সাইটে চলে যায়। আর সেই ওয়েব সাইটের মালিক যদি আপনি হন তাহলেতো কথাই নেই। প্রচুর ভিজিটর পাবেন সন্দেহ নেই। একজন এস ই ও এক্সপার্টের উদ্দশ্যই থাকে কোন এক ওয়েব সাইটকে গুগলের প্রথম পেজে নিয়ে আসা। আর গুগলের প্রথম পেজে নিয়ে আসতে হলো কিছু ট্রিক্স রয়েছে। আপনাদের আগ্রহ থাকলে ধিরে ধিরে সেসব ট্রিক্স শেয়ার করার চেষ্টা করবো। ট্রিক্সগুলোর একটা সংক্ষিপ্ত লিষ্ট দিয়ে রাখি তাহলে আলোচনা করতে সুবিধা হবে।

  1. কি ওয়ার্ড রিসার্চ করা
  2. কম্পিটেটর এনালাইসিস করা।
  3. সঠিক ভাবে কনটেন্ট লেখা
  4. অনপেজ এস ই ও করা।
  5. গুগলের কাছে আপনার তথ্য সাবমিট করা।
  6. অফপেজ এস ই ও করা।
  7. মনিটরিং করা।

সব শেষে কিছু কথা বলে নেই, উপরের বিষয় সম্পর্কে আপনি কিছু জানেন মানে আপনি এস ই ও পারেন বিষয়টা কিন্তু তেমন নয়। কোন আর্টিকেলকে যখন রেংক করাতে পারবেন বা বুঝতে পারবেন কেন আপনার আর্টিকেল রেংক করছে না তখন বুঝবেন আপনি এস ই পারেন। আর এসব শিখতে হলে অবশ্যই আপনার দরকার হবে সঠিক গাইডলাইন। Jobayer Academy নামে আমার একটি ইউটিউব চ্যানেল আছে সেখানে বেশ কিছু জরুরী টিপস ও টিউটোরিয়াল দেয়া আছে চাইলে দেখে আসতে পারেন। আর দেখলে সুবিধা হলো, পরবর্তিতে আমার লেখাগুলো বুঝতে আপনার সুবিধা হবে। যদিও আমি একে একে সব কিছুই শেয়ার করার চেষ্টা করবো। যদি আপনাদের আগ্রহ থাকে। আজকের মতে তাহলে এই পর্যন্তই । সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Ads by T4B
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

0

টিপসটি উপভোগ করেছেন?

এই টিপস এবং এরকম আরও টিপসের আপডেট পেতে হলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আপনি আরো পছন্দ করতে পারেন

এই টিপসের জন্য এখনো কোন মতামত দেওয়া হয় নাই

আপনার মতামত দিন

দি আপনার কোন বক্তব্য থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মতামত দিতে পারেন। দয়া করে স্প্যামিং করবেন না এবং কোন বাজে ভাষা ব্যবহার করবেন না। আমরা আপনাদের কাছ থেকে অর্থবহ এবং গঠনমূলক মতামত আশা করি।

* চিহ্নিত ফিল্ডগুলো আবশ্যক।