শনিবার,  ভোর ৫:১৯  ♦  ২৪শে অক্টবর, ২০২০ ইং, ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ ( হেমন্তকাল )
শনিবার,  ভোর ৫:১৯  ♦  ২৪শে অক্টবর, ২০২০ ইং, ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ ( হেমন্তকাল ), ৫ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী  ♦
ওয়ার্ডপ্রেস টিপস

শেয়ার

teleinfo24
  • 9 টি টিপস
About Author
(পদবী - অনুজ)

সুপ্রিয় TiPS4BLOG কমিউনিটি, আমি teleinfo24.com থেকে একজন টেলিবার্তা বাহক বলছি। আপনি যে অপারেটর ব্যবহার করছেন তা কি আপনাকে সকল সুবিধা দিচ্ছে বা আপনি সেই সুবিধা সম্পর্কে অবগত আছেন? উত্তর চাইলে ভিজিট করুন টেলিইনফো২৪.কম বাংলাদেশী ফাস্ট আপডেটেড টেলিনিউজ পোর্টাল

১ বছর ২ মাস ১ দিন আগে

আপনি সম্প্রতিকালে কোন মতামত প্রদান করেন নাই।

বিজ্ঞান ও প্রযুক্তি ৩৩৪৩ বার

আগামী সেপ্টেম্বরেই আসছে স্মার্টকার্ড জেনে নিন আরো কিছু

অ-
অ+

আগামী সেপ্টেম্বর থেকেই দেশের নাগরিকদের উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড বিতরণে যাবে নির্বাচন কমিশন (ইসি)। যা পৃথিবীর সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তির হওয়ায় ভবিষ্যতে ই-পাসপোর্ট হিসেবেও ব্যবহার করা যাবে।

বিজ্ঞাপন

ইসি’র এনআইডি অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বাংলানিউজকে বলেন, স্মার্টকার্ডটি শতভাগ পলিকার্বনেটে তৈরি। এটি মেশিন রিডেবল এবং আন্তর্জাতিক মানদণ্ড নির্ধারণের সার্টিফিকেশন রয়েছে। অধিক ক্ষমতা সম্পন্ন একটি মেমোরি চিপ রয়েছে। যাতে বিভিন্ন অ্যাপস ইনস্টল করেও যেকোনো সেবা রান করা যাবে। আবার যথাযথ কর্তৃপক্ষ চাইলে স্মার্টকার্ডকেই ই-পাসপোর্টে রুপান্তর করা যাবে।

smart-card-bangldesh

এছাড়া স্মার্টকার্ডের মাধ্যমে অন্তত ২০ ধরনের সেবা পাওয়া যাবে। সেবাগুলোর মধ্যে রয়েছে- আয়কর শনাক্তকরণ নম্বর, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, চাকরির আবেদন, সম্পত্তি ক্রয়-বিক্রয়, ব্যাংক হিসাব খোলা ও ঋণ প্রাপ্তি, সরকারি ভাতা উত্তোলন, ভর্তুকি, সাহায্য ও সহায়তা প্রাপ্তি ইত্যাদি। আবার শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, বিমানবন্দরে আগমন-বহির্গমন সুবিধা, শেয়ার আবেদন ও বিও অ্যাকাউন্ট খোলা, ট্রেড লাইসেন্স প্রাপ্তি, যানবাহন রেজিস্ট্রেশন, বিবাহ-তালাক রেজিস্ট্রেশন, পরিসেবার সংযোগ, ই-টিকিটিং, সিকিউরড ওয়েব লগ ইন ও নির্ভুল তথ্য সঠিকভাবে সংযোগ ইত্যাদি সেবাও পাওয়া যাবে

Ads by T4B
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

1

টিপসটি উপভোগ করেছেন?

এই টিপস এবং এরকম আরও টিপসের আপডেট পেতে হলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

এই টিপসের জন্য এখনো কোন মতামত দেওয়া হয় নাই

আপনার মতামত দিন

দি আপনার কোন বক্তব্য থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মতামত দিতে পারেন। দয়া করে স্প্যামিং করবেন না এবং কোন বাজে ভাষা ব্যবহার করবেন না। আমরা আপনাদের কাছ থেকে অর্থবহ এবং গঠনমূলক মতামত আশা করি।

* চিহ্নিত ফিল্ডগুলো আবশ্যক।