মঙ্গলবার,  দুপুর ১২:১০  ♦  ১৯শে মার্চ, ২০২৪ ইং, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ ( বসন্তকাল )
মঙ্গলবার,  দুপুর ১২:১০  ♦  ১৯শে মার্চ, ২০২৪ ইং, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ ( বসন্তকাল ), ৯ই রমযান, ১৪৪৫ হিজরী  ♦
ওয়ার্ডপ্রেস টিপস

শেয়ার

iftekharul
  • 44 টি টিপস
About Author
(পদবী - ধ্রুপদী)

আমি ইফতেখার, TiPS4BLOG এর সম্পাদক এবং লেখক। আপনাদের দারুন আর মানসম্মত টিপস নিয়মিত উপহার দেওয়াই আমার লক্ষ্য।

৮ বছর ৬ মাস ১৮ দিন আগে
iPhone SE 2

iPhone SE 2 লঞ্চ করতে চলেছে Apple, মধ্যবিত্তের সাধ্যের মধ্যে

অক্টো. 5, 2019 9:27:35 অপরাহ্ন ( ৪ বছর ৫ মাস ১৬ দিন আগে )

আপনি সম্প্রতিকালে কোন মতামত প্রদান করেন নাই।

Create Blogger Blog
ব্লগার ১০০৬০ বার

কিভাবে বিনামূল্যে একটি ব্লগ তৈরি করবেন Blogger.com ব্যবহার করে

অ-
অ+

Blogger হল বিনামুল্যে ব্লগ তৈরি করার একটি প্লাটফর্ম যা ২০০৩ সালে Google দ্বারা অর্জিত এবং ক্রীত হয়। এটা শেখা এবং ব্যবহার করা খুবই সহজ। ফলে, খুব স্বল্প সময়ের মধ্যে এটি শিক্ষানবিশ ব্লগারদের সবচেয়ে পছন্দসই মনোনীত হয়ে যায়। এই প্লাটফর্মের মাধ্যমে বিনামুল্যে একটি ব্লগ তৈরি এবং প্রকাশ করা যায়, আর এটি নতুনদের জন্য খুবই বন্ধুত্বপূর্ণ। সুতরাং, আপনি কি আগ্রহী Blogger প্ল্যাটফর্ম ব্যবহার করে বিনামূল্যে একটি ব্লগ ​​তৈরি করতে? যদি আগ্রহী হন, তাহলে এই টিপসটি আপনাদের তা অর্জন করতে সাহায্য করবে। শুধু নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুন, এবং আপনি জানতে পারবেন কিভাবে Blogger এ একটি অ্যাকাউন্ট খুলতে হয় এবং নতুন ব্লগ তৈরি করতে হয়ঃ

বিজ্ঞাপন

পদক্ষেপ ১ – বিনামুল্যে একটি Google অ্যাকাউন্ট তৈরি করুন

প্রথমে, আপনার একটি Google অ্যাকাউন্ট থাকতে হবে। যদি ইতিমধ্যেই অ্যাকাউন্ট থেকে থাকে, তাহলে পদক্ষেপ ১ বাদ দিয়ে পদক্ষেপ ২ থেকে আরম্ভ করুন। কিন্তু, যদি অ্যাকাউন্ট না থেকে থাকে, তাহলে পদক্ষেপ ১ অনুসরণ করুন।

সাইন ইন

Google সাইন ইন পেজে যান, এবং সেখানে একটি সাইন আপ বাটন পাবেন যা একদম উপরে ডান দিকের কোনায় অবস্থিত (উপরের ছবিটি দেখুন), এরপর বাটনটিতে  ক্লিক করলে আপনি একটি সাইন আপ পেজ পাবেন।

গুগোল অ্যাকাউন্ট

সমস্ত প্রয়োজনীয় ফিল্ডগুলো পূরণ করুন একটি নতুন Google অ্যাকাউন্ট তৈরি করার জন্য। যখন অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে, আপনি Google এর যেকোনো প্রোডাক্টে সাইন ইন করতে পারবেন, Blogger তার মধ্যে একটি।

পদক্ষেপ ২ – Blogger.com এ সাইন ইন করুন Google অ্যাকাউন্ট দ্বারা

সাইন ইন ব্লগার

ব্রাউজারে blogger.com টাইপ করলে Google সাইন ইন পেজ আসবে। এর মানে আপনার Google অ্যাকাউন্ট থাকতে হবে Blogger এ সাইন ইন করতে গেলে। আমি বিশ্বাস করবো যে, আপনি ইতিমধ্যেই Google অ্যাকাউন্ট তৈরি করে ফেলেছেন। যদি না করে থাকেন, তাহলে পদক্ষেপ ১ অনুসরণ করুন। এখন, আপনার Google ইমেল এড্রেস ও পাসওয়ার্ড ব্যবহার করে Blogger এ সাইন ইন করুন।

পদক্ষেপ ৩ – একটি নতুন ব্লগ তৈরি করুন

Blogger অ্যাকাউন্ট এ সফলভাবে সাইন ইন করার পরে, আপনি Blogger এর প্রথম পাতা পাবেন। এখন, তাহলে চলুন একটি নতুন ব্লগ তৈরি করা যাক। প্রথমে, New Blog বাটনে ক্লিক করুন যা Blogger এর প্রথম পাতার বাম দিকে অবস্থিত।

আপনার স্ক্রিনে একটি নতুন উইন্ডো আসবে। এখন, আপনাকে আপনার ব্লগের শিরোনাম দিতে হবে। আপনার ব্লগটি কি বিষয়ে, শিরোনাম তা উপস্থাপন করে। এই জন্য, একটি বিষয়ভিত্তিক শিরোনাম হওয়া গুরুত্বপূর্ণ। যেমন, আপনি যদি আপনার ব্যক্তিগত বিষয়ে ব্লগ খুলতে চান, তাহলে শিরোনামের নাম দিতে পারেন My Personal Blog.

নতুন ব্লগ

এরপরে, আপনাকে আপনার ব্লগের Domain Address দিতে হবে। এমন একটি নাম নির্বাচন করুন যা আপনার ব্লগের বিষয়ের সাথে সম্পৃক্ত। যেমন, আপনার ব্যক্তিগত ব্লগ হলে নাম দিতে পারেন “mypersonalblog”, এখন আপনার ব্লগের সম্পূর্ণ এড্রেস হবে “mypersonalblog.blogspot.com”. এর আগে নিশ্চিত হয়ে নিন, আপনার নির্বাচিত নামটি সুলভ কিনা।

সবশেষে, আপনার পছন্দনীয় টেম্পলেট নির্বাচন করুন এবং এরপর Create Blog বাটনে ক্লিক করুন।

অভিনন্দন!

সবকিছু ঠিক থাকলে আপনি একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন যে, আপনার ব্লগ তৈরি হয়ে গেছে। এখন, আপনি আপনার ব্লগ উপভোগ করতে পারবেন নতুন আর্টিকেল লেখার মধ্য দিয়ে।

যদি আপনার এই টিপসটি কোন উপকারে এসে থাকে, তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের জানাবেন। যদি আপনার কোন মতামত থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান, নিশ্চিন্তে নিচে মন্তব্য করতে পারেন। সময় নিয়ে টিপসটি পড়ার জন্য এবং আপনার মূল্যবান পরামর্শের জন্য ধন্যবাদ।

Ads by T4B
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

2

টিপসটি উপভোগ করেছেন?

এই টিপস এবং এরকম আরও টিপসের আপডেট পেতে হলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

আপনি আরো পছন্দ করতে পারেন

মতামত বন্ধ