রবিবার,  সন্ধ্যা ৭:৪৩  ♦  ১৭ই ডিসেম্বর, ২০১৭ ইং, ৩রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ ( শীতকাল ), ২৯শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী  ♦
ওয়ার্ডপ্রেস টিপস
iftekhar
  • 43 টি টিপস
About Author

আমি ইফতেখার, TiPS4BLOG এর সম্পাদক এবং লেখক। আপনাদের দারুন আর মানসম্মত টিপস নিয়মিত উপহার দেওয়াই আমার লক্ষ্য।

২ বছর ৩ মাস ২ সপ্তাহ আগে
Install WordPress Theme
বিভাগ: ওয়ার্ডপ্রেস জুলাই 25, 2013  -  10:03:02 অপরাহ্ন (  ৪ বছর ৪ মাস ২৫ দিন  আগে  )

কিভাবে ওয়ার্ডপ্রেস ব্লগে আপনার পছন্দের থিম ইনস্টল করবেন

অ-
অ+

গত টিপসে আমি দেখিয়েছিলাম কিভাবে সিপ্যানেলে ওয়ার্ডপ্রেস ব্লগ ইনস্টল করতে হয়। টিপসটি অনুসরণ করে আপনি খুব সহজেই একটি ওয়ার্ডপ্রেস ব্লগ ইনস্টল করতে পারবেন। ওয়ার্ডপ্রেসের নতুন সংস্করণে আপনি টুয়েন্টি ইলেভেন ও টুয়েন্টি টুয়েলভ নামে দুইটি ডিফল্ট থিম পাবেন। এর যেকোনো একটি দিয়েই আপনি ব্লগ পরিচালনা করতে পারেন। তথাপি, আপনার অবশ্যই একটা উদ্দেশ্য থাকতে পারে ব্লগ তৈরি করার পেছনে, যেটা হয়তো ডিফল্ট থিমের সাথে নাও যেতে পারে। এই পরিস্থিতিতে, আপনি অবশ্যই চাইবেন নিজের পছন্দমতো একটি থিম পেতে, কিন্তু জানেন না কিভাবে?

বিজ্ঞাপন

একটু অনুসন্ধান করলেই আপনি প্রয়োজন অনুযায়ী অসংখ্য সুন্দর থিম পাবেন। আপনাকে মনস্থির করতে হবে যে আপনি কি ধরনের থিম চান বা কি ধরনের থিম আপনার ব্লগের উদ্দেশ্যের সাথে মানানসই হবে। আপনি চাইলে ফ্রি থিম ব্যবহার করতে পারেন, আবার প্রিমিয়াম থিম কিনেও ব্যবহার করতে পারেন। ফ্রি থিম এবং প্রিমিয়াম থিমের বেশ কিছু সুবিধা ও অসুবিধা আছে, কিন্তু আজকে আর সেই বিষয়ে আলোচনা করবো না। আজকে আমি শুধু দেখাবো কিভাবে আপনার পছন্দের থিম ইনস্টল করবেন ওয়ার্ডপ্রেসের ডিফল্ট থিম পরিবর্তন করে। তাহলে, আর দেরি না করে নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুনঃ

পদক্ষেপ #১ পছন্দের থিম ডাউনলোড করুন

আমি আশা করবো যে ইতিমধ্যেই আপনি আপনার পছন্দের থিম নির্বাচন করে ফেলেছেন নেট অনুসন্ধান করে। আপনি Fabthemes থেকে একটি ভাল থিম বেছে নিতে পারেন যারা মার্জিত এবং প্রিমিয়াম মানের ওয়ার্ডপ্রেস থিম প্রদান করে থাকে। পছন্দের থিমটি ডাউনলোড করে কম্পিউটার হার্ড ড্রাইভে সংরক্ষণ করে রাখুন। অধিকাংশ সময়ে আপনি থিম ফাইলটি .zip ফরম্যাটে পাবেন।

পদক্ষেপ #২ থিম ডিরেক্টরিতে থিম আপলোড করুন

থিম আপলোড করার দুই ধরনের পদ্ধতি আছে। আপনি ওয়ার্ডপ্রেস অ্যাডমিন প্যানেলের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আপলোড করতে পারেন, আবার FTP ক্লায়েন্ট যেমন FileZilla ব্যবহার করে নিজে নিজেও আপলোড করতে পারেন, যেটা সহজ এবং বিনামূল্যে। নিচে দুই ধরনের পদ্ধতি নিয়েই আলোচনা করা হলঃ

FTP ক্লায়েন্ট ব্যবহার করে

যদি আপনার FTP ক্লায়েন্ট সম্পর্কে তেমন ধারনা না থাকে, তাহলে এই পদ্ধতিটি আপনার কাছে কঠিন মনে হতে পারে। তবে সঠিকভাবে অনুসরণ করতে পারলে আপনি সহজেই এই পদ্ধতিতে থিম আপলোড করতে পারবেন। এখানে আমি FTP ক্লায়েন্ট হিসেবে FileZilla ব্যবহার করবো। কাজেই, FileZilla না থাকলে এখানে ক্লিক করে ডাউনলোড করে ইনস্টল করে নিন।

আপনার থিম ফাইলটি এক্সট্র্যাক্ট করে নিন। এবার FileZilla ব্যবহার করে আপনার হোস্টিং অ্যাকাউন্টে কানেক্ট করুন। কানেক্ট করার জন্য হোস্টের নাম, ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে Quickconnect বাটনে ক্লিক করতে হবে। হোস্টের নাম হবে আপনার ব্লগের ডোমেইন অ্যাড্রেস (যেমন, yourDomain.com) এবং ইউজারনেম ও পাসওয়ার্ড হবে আপনার হোস্টিং সার্ভারের ইউজারনেম ও পাসওয়ার্ড।

কানেক্ট করার পূর্বে শুধুমাত্র Local site এর সবকিছু দেখা যাচ্ছিলো। এখন কানেক্ট হবার পরে আপনি Remote site এরও সবকিছু দেখতে পারবেন। Remote site হতে আপনার ব্লগের থিম ডিরেক্টরিতে নেভিগেট করুন। সাধারণত, আপনি থিম ডিরেক্টরি পাবেন public_html >> wp-content >> themes এর অধীনে। এবার themes ফোল্ডারটি সিলেক্ট থাকা অবস্থায় Local site হতে আপনার নির্বাচিত থিম ফোল্ডারটি সিলেক্ট করুন। রাইট ক্লিক করে আপলোডে ক্লিক করুন। এরপর আপনাকে আর কিছু করতে হবে না, স্বয়ংক্রিয়ভাবে আপনার নির্বাচিত থিমটি আপলোড হয়ে যাবে থিম ডিরেক্টরিতে। সবকিছু ঠিকঠাক থাকলে এটা অনেকটা নিচের ছবির মতো দেখাবে।

FTP Screenshot from FileZilla

সুতরাং, এই টিপসের কঠিন অধ্যায়টি পার হয়ে গেছে। এখন শুধু ওয়ার্ডপ্রেস অ্যাডমিন প্যানেলে প্রবেশ করে থিম কার্যকর করা বাকি।

ওয়ার্ডপ্রেস অ্যাডমিন প্যানেল ব্যবহার করে

যদি FTP ক্লায়েন্ট আপনার কাছে কঠিন মনে হয়, তাহলে ওয়ার্ডপ্রেস অ্যাডমিন প্যানেল ব্যবহার করেও আপনি থিম আপলোড করতে পারবেন। এজন্য প্রথমে অ্যাডমিন প্যানেলে প্রবেশ করুন এবং থিম পেজে যাবার জন্য নেভিগেট করুন Appearance >> Theme এ। থিম পেজের উপরের দিকে অবস্থিত Install Theme ট্যাবে ক্লিক করুন।

WordPress Upload Theme

নতুন একটি পেজ আসবে, যেখানে আপনি আপলোড লিংক পাবেন। লিংকটিতে ক্লিক করলে পরের পেজে আপনি একটি ম্যাসেজ পাবেন, যেখানে বলা হয়েছে .zip ফাইল হিসেবে থাকা একটি থিম ইনস্টল করুন। সুতরাং, দেরি না করে আপনার নির্বাচিত থিমের zip ফাইলটি হার্ড ড্রাইভ হতে দেখিয়ে দিন এবং Install File বাটনে ক্লিক করুন। ব্যাস হয়ে গেলো, এবার শুধু থিমটি কার্যকর করা বাকি। আসলে, এই পদ্ধতিটি আগের পদ্ধতি থেকে অনেক বেশি সহজ তাই না? ওয়ার্ডপ্রেস আমাদের অনেক ধরনের সুবিধা দিয়েছে যাতে আমাদের কাজগুলো অনেক সহজ হয়ে যায়।

পদক্ষেপ #৩ ওয়ার্ডপ্রেস অ্যাডমিন প্যানেলে থিম সক্রিয় করুন

তাহলে আমরা দুই ধরনের পদ্ধতি শিখে নিলাম। আশা করবো যে, আপনি ইতিমধ্যে যেকোনো একটি পদ্ধতি অবলম্বন করে থিম ডিরেক্টরিতে আপনার পছন্দের থিম আপলোড করে নিয়েছেন। এখন বাকি শুধু থিমটি সক্রিয় করা। অ্যাডমিন প্যানেল হতে নেভিগেট করুন Appearance >> Themes, যেভাবে ছবিতে দেখানো হয়েছে।

Activate Theme

আপনি আপলোড করা থিমটি Available Themes তালিকাতে পাবেন। আপনার নির্বাচিত থিমের নিচের দিকে Activate লিংক পাবেন। তাহলে আর দেরি কিসের! লিংকটিতে ক্লিক করে আপনার থিমটি সক্রিয় করে ফেলুন।

যদি কোনকিছু ভুল না হয়ে থাকে, তাহলে নতুন সক্রিয় করা থিমটি পেজের উপরের অংশে বর্তমান থিম হিসেবে প্রদর্শিত হবে। এখন আপনি নতুন থিম নিয়ে অনেক কিছুই করতে পারেন, কিন্তু আজকের টিপসে আর সেগুলো নিয়ে আলোচনা করবো না। সবকিছু ধিরে ধিরে পরের টিপস গুলোতে আলোচনা করা হবে। আপাতত, আপনার নতুন ইনস্টল করা থিমটি উপভোগ করুন।

দ্রষ্টব্যঃ

  • যদি আপনি নিশ্চিত না থাকেন কিভাবে FTP ব্যবহার করতে হয়, তাহলে আপনার হোস্টের সাথে যোগাযোগ করতে পারেন।
  • আপনি থিমের সকল ফাইল লোকালি Notepad অথবা TextEdit (অথবা আরও উন্নত) এ সম্পাদনা করে নিতে পারেন FTP ক্লায়েন্ট ব্যবহার করার পূর্বে। এতেকরে আপনি কোন ভুল করে ফেললে সহজেই তা ঠিক করে নিতে পারবেন।

যদি এই টিপসটি আপনার কোন উপকারে এসে থাকে, তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের জানাবেন। যদি আপনার কোন মতামত থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান, নিশ্চিন্তে নিচে মন্তব্য করতে পারেন। সময় নিয়ে টিপসটি পড়ার জন্য এবং আপনার মূল্যবান পরামর্শের জন্য ধন্যবাদ।

Ads by rwc
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

1

টিপসটি কি উপভোগ করেছেন?

এই টিপসের মতো এবং এরকম আরও ভালো মানের টিপসের জন্য ইমেইলের মাধ্যমে নিয়মিত আপডেট পেতে চাইলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

এছাড়াও আপনি পছন্দ করতে পারেন

4 টি মতামত

  1. Mohammad Amir Hossain says:

    ভাই সাহেব!

    FileZilla দিয়ে লগিনই করতে পারছি না 🙁 এবং আমার ব্লগে manage themes বা install themes কোন অফশন নেই।

    আমাকে কি একটু হেল্প করতে পারেন?? pls……..

    • Md. Alam says:

      আপনি ওয়ার্ডপ্রেস.com এ ওয়ার্ডপ্রেস.org এর সুবিধা পাবেন না। ডট কম ওয়ার্ডপ্রেসের নিজস্ব হোস্টিংয়ে চলে আর ওআরজি ডোমেইন ও হোস্টিং টাকা দিয়ে কিনে চালাতে হয়। বুঝতেই পারছেন ফ্রিতে পয়সার সুবিধা পাবেন না 🙂

আপনার মতামত দিন

যদি আপনার কোন বক্তব্য থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মতামত দিতে পারেন। দয়া করে স্প্যামিং করবেন না এবং কোন বাজে ভাষা ব্যবহার করবেন না। আমরা আপনাদের কাছ থেকে অর্থবহ এবং গঠনমূলক মতামত আশা করি।


নয় − = 4