রবিবার,  বিকাল ৫:৪১  ♦  ২২শে অক্টবর, ২০১৭ ইং, ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ ( হেমন্তকাল ), ২রা সফর, ১৪৩৯ হিজরী  ♦
ওয়ার্ডপ্রেস টিপস
iftekhar
  • 43 টি টিপস
About Author

আমি ইফতেখার, TiPS4BLOG এর সম্পাদক এবং লেখক। আপনাদের দারুন আর মানসম্মত টিপস নিয়মিত উপহার দেওয়াই আমার লক্ষ্য।

২ বছর ১ মাস ১৮ দিন আগে
রিডিং সেটিংস
বিভাগ: ওয়ার্ডপ্রেস অক্টো. 30, 2014  -  6:19:01 অপরাহ্ন (  ২ বছর ১১ মাস ২৭ দিন  আগে  )

ওয়ার্ডপ্রেস সেটিংস [পর্ব-৩] :: রিডিং সেটিংস সেটআপ

অ-
অ+

রিডিং সেটিংস ডিফল্ট সেটআপ নতুনদের জন্য বেশ ঠিক আছে। তবে, সামান্য কিছু পরিবর্তনের মাধ্যমে ব্যবহারকারীর মনোযোগ আকর্ষণ করার পাশাপাশি ব্লগের ট্রাফিকও বাড়ানো সম্ভব। রিডিং সেটিংস দ্বারা হোম পেজ, একটি স্ট্যাটিক পেজ বা ব্লগ টিপস কিভাবে স্থাপন করা হবে তা নির্ধারণ করা যায়। এছাড়াও একটি ব্লগ পেজে কতগুলো টিপস প্রদর্শিত হবে তাও নির্ধারণ করা সম্ভব। এক কথায়, রিডিং সেটিংস ব্লগের বাহ্যিক অবস্থা ভিজিটরের সামনে তুলে ধরে। তাহলে, চলুন এক নজর দেখে নেই কিভাবে রিডিং সেটিংস সেটআপ করবেনঃ

বিজ্ঞাপন

Front page displays

Front page displays
ফ্রন্ট পেজ হলো একটি ব্লগের অবতরণ পেজ বা হোম পেজ। যখন একজন ভিজিটর ব্লগের রুট URL ওয়েব ব্রাউজারে টাইপ করে তখন প্রথমে সেটা ব্লগের হোম পেজে আসে। এজন্য হোম পেজকে ঠিকমতো উপস্থাপন করা অনেক গুরুত্বপূর্ণ। দুইভাবে উপস্থাপন করা যেতে পারেঃ

  • হোম পেজে সর্বশেষ টিপসগুলো দেখানো বা
  • একটি স্ট্যাটিক পেজকে হোম পেজ হিসেবে বানিয়ে সেই স্ট্যাটিক পেজকে ফ্রন্ট পেজ হিসেবে নির্বাচন করে ব্লগ সাইটকে একটি প্রথাগত ওয়েব সাইট হিসেবে উপস্থাপন করা। পরবর্তীতে নির্ধারণ করে দিতে হবে কোন পেজ টিপস পেজ হিসেবে প্রদর্শিত হবে।

Blog pages show at most

এখানে নির্ধারণ করতে হবে যে প্রতিটি ব্লগ পেজে কতগুলো করে টিপস প্রদর্শিত হবে। এক্ষেত্রে দুইটি বিষয় মাথায় রাখতে হবেঃ

  • অধিক টিপস একটি সিঙ্গেল পেজে থাকার ফলে ব্লগ লোড হতে সময় বেশি লাগে, আবার,
  • পর্যাপ্ত কনটেন্ট একটি সিঙ্গেল পেজে থাকার ফলে ভিজিটরের আগ্রহ ধরে রাখা সম্ভব।

যার ফলে, আমি সাধারণত সুপারিশ করবো প্রতি পেজে ১০ থেকে ১৫ টি টিপস প্রদর্শনের জন্য। ৫ থেকে ৭ টি হলে আরও ভালো এবং এটি প্রস্তাবিতও।

Syndication feeds show the most recent

এখানে ব্লগের সবচেয়ে সাম্প্রতিক কতগুলো টিপস ভিজিটরের কাছে প্রদর্শিত হবে তা নির্বাচন করতে হবে যা একই সময়ে ফিডের মাধ্যমে পাঠানো হবে। নির্বাচনটা নির্ভর করে কতগুলো টিপস প্রতিদিন প্রকাশিত হয় তার উপরে। আমি ডিফল্ট ১০ টি আইটেম রাখার জন্যই সুপারিশ করবো।
reading settings options

For each article in a feed, show

এখানে নির্ধারণ করতে হবে ব্লগের ফিড কিভাবে দেখানো হবে ফিডের পাঠক এবং ইমেল সাবস্ক্রাইবারের কাছে। প্রতিটি টিপসের সম্পূর্ণ কনটেন্ট দেখানো যেতে পারে আবার অংসবিশেষও দেখানো যেতে পারে। দ্বিতীয় অপশনের মাধ্যমে ব্যান্ডউইথ বাঁচানো সম্ভব।

Encoding for pages and feeds (Removed as of Version 3.5.0)

ক্যারেক্টার এনকোডিং হলো ভাষার সমর্থনের ক্ষেত্রে একটি অগ্রাধিকার যা ব্লগের প্রশাসক, লেখক এবং মন্তব্যকারীদের লিখার জন্য ব্যবহৃত হয়। সবচেয়ে প্রচলিত এনকোডিং অপশন বিবেচনা করলে, ডিফল্ট UTF-8 হলো নিরাপদ পছন্দ এবং এই এনকোডিং অধিকাংশ ভাষাকে সমর্থন করে। অন্য কোন এনকোডিং সিস্টেম সেট করতে চাইলে তা এখানে নির্ধারণ করা যাবে। ক্যারেক্টার এনকোডিং এর উপর আরও ভালো জ্ঞানের জন্য এখানে ক্লিক করুন।

Search Engine Visibility (New as of Version 3.5.0)

ওয়ার্ডপ্রেস ভার্শন ৩.৫.০ থেকে এই অপশন চালু করেছে এবং প্রাইভেসি সেটিংস্‌ অপসারণ করেছে। ব্লগ সার্চ ইঞ্জিনদ্বারা ইনডেক্স না করাতে চাইলে চেকবক্সটি মার্ক করতে হবে। এতে নিম্নলিখিত ঘটনাগুলো ঘটবেঃ

  • মেটা ট্যাগ তৈরি হবেঃ
    <meta name='robots' content='noindex,nofollow'>

    এটা ব্লগের সোর্স কোডের <head></head> এর মধ্যে কোন এক জায়গায় তৈরি হবে (যদি wp_head ব্যবহৃত হয়)।

  • যদি robot.txt ফাইল ছাড়াই ওয়ার্ডপ্রেস ব্লগ ইন্সটল করা হয় রুট ডিরেক্টরিতে তাহলে নিম্নলিখিত robot.txt ফাইল তৈরি হবেঃ

    User-agent: *
    Disallow: /

    এর মানে, ওয়ার্ডপ্রেস সার্চ ইঞ্জিনকে ব্লক করবে, কিন্তু স্বাভাবিক ভিজিটরকে অনুমতি দিবে।

  • Update services অপশন রাইটিং সেটিংস্‌ থেকে হাইড হয়ে যাবে নিম্নলিখিত মেসেজ দ্বারাঃ
    WordPress is not notifying any Update Services because of your site’s visibility settings.

রিডিং সেটিংস পরিবর্তনগুলি সংরক্ষণ করুন ( Save Changes )

আপনার করা পরিবর্তনগুলো ডাটাবেজে যাতে সঠিকভাবে সংরক্ষিত হয় তা নিশ্চিত করতে Save Changes বাটনে ক্লিক করুন। বাটনে ক্লিক করা হলে, আপনি একটি নিশ্চিতকরণ টেক্সট বক্স পাবেন, যা রিডিং সেটিংস পেজের শীর্ষে প্রদর্শিত হবে।
settings saved

আজকের মতো এই পর্যন্তই। এখানে আমি রিডিং সেটিংস নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। পরবর্তী টিপসগুলোতে চেষ্টা করবো বাঁকি সেটিংসগুলো নিয়ে আলোচনা করার। যদি টিপসটি উপভোগ করে থাকেন এবং আপনার উপকারে এসে থাকে, তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের জানাবেন। যদি আপনার কোন মতামত থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান, নিশ্চিন্তে নিচে মন্তব্য করতে পারেন। সময় নিয়ে টিপসটি পড়ার জন্য এবং আপনার মূল্যবান পরামর্শের জন্য ধন্যবাদ।

Ads by rwc
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

0

টিপসটি কি উপভোগ করেছেন?

এই টিপসের মতো এবং এরকম আরও ভালো মানের টিপসের জন্য ইমেইলের মাধ্যমে নিয়মিত আপডেট পেতে চাইলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

এছাড়াও আপনি পছন্দ করতে পারেন

এই টিপসের জন্য এখনো কোন মতামত দেওয়া হয় নাই

আপনার মতামত দিন

যদি আপনার কোন বক্তব্য থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মতামত দিতে পারেন। দয়া করে স্প্যামিং করবেন না এবং কোন বাজে ভাষা ব্যবহার করবেন না। আমরা আপনাদের কাছ থেকে অর্থবহ এবং গঠনমূলক মতামত আশা করি।


এক + = 4