বুধবার,  বিকাল ৫:২৩  ♦  ১৩ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২৯শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ ( হেমন্তকাল ), ২৫শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী  ♦
ওয়ার্ডপ্রেস টিপস
bashirxor
  • 1 টি টিপস
About Author

সুপ্রিয় TiPS4BLOG কমিউনিটি, আমি bashirxor, আপনাদের দারুন আর মানসম্মত টিপস নিয়মিত উপহার দেওয়ার লক্ষ্যে TiPS4BLOG সোসিয়াল নেটওয়ার্কের এর সাথে যুক্ত হয়েছি।

৩ বছর ৩ মাস ২৯ দিন আগে

*** এই ব্লগে এটাই আমার প্রথম টিপস ***

আপনি সাম্প্রতিককালে কোন মন্তব্য করেননি।

ওয়ার্ডপ্রেস এসইও
বিভাগ: ওয়ার্ডপ্রেস আগস্ট 21, 2014  -  1:46:06 অপরাহ্ন (  ৩ বছর ৩ মাস ২৫ দিন  আগে  )

বেষ্ট ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস করুন! হয়ে যান সেরা

অ-
অ+

আপনাদের জন্য আজ নিয়ে এলাম বেষ্ট ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস। ওয়ার্ডপ্রেস এসইও প্লাগিনটি ব্যাবহার করি তাদের জন্য আজকের টিপসটি অনেক উপকারি। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization) এমন একটি পদ্ধতি যার মাধ্যমে যে কেউ সার্চ ইঞ্জিন ব্যাবহার করে একটি ওয়েব সাইটকে বিনামূল্যে সকলের কাছে পৌছে দিতে পারে। Search Engine Optimization কে সংক্ষেপে SEO বলে।

বিজ্ঞাপন

একটি তথ্য বহুল এবং মার্জিত আঙ্গিকে তৈরি যে কোন ওয়েব সাইটে হাজারো ভিজিটর বাড়াতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এটি গুরুত্ব পূর্ণ কাজ করে থাকে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের প্রধান প্রধান উদ্দেশ্য গুলোর মধ্যে রয়েছে-

  • একটি সাইটকে সকলের কাছে সহজে পৌছে দেওয়া।
  • ওয়েব সাইটের জনপ্রিয়তা বৃদ্ধি করা।
  • সাইটের ভিজিটর বা ট্রাফিক বৃদ্ধি করা।
  • বিভিন্ন ধরনের অনলাইন থেকে আয় করার পণটাটফরম হিসেবে কাজ করে।
  • তথ্য বিনিময় ও প্রতিযোগিতায় টিকে থাকার শক্ত ভিত হিসেবে কাজ করে।

বর্তমানে বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সবাইকে বিশেষ কোন ধরনের কাজ সম্পন্ন করে সকলের কাছে পৌছে দিতে পারলে কাজের সফলতা ধরা দেবে। প্রতিযোগিতার এই যুগে কারো আপনার সাইটকে মনে রাখার মত সময় হয়তো নেই। তাই মানুষের প্রয়োজনমাফিক তথ্য অতি দ্রুত পেতে সার্চ ইঞ্জিনের কোন তুলনা এবং প্রয়োজনিতা বলে শেষ করা যাবে না।

সঠিক ভাবে এসইও সেটাপ একটা ভালো মানের সাইট এর জন্য অতীব জরুরি। গুগলে টপ টেনে থাকার জন্য বেষ্ট ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস শিখাবো আজ। প্রথমে এখান থেকে প্লাগিনটি ডাউনলোড করুন অথবা প্লাগিনে গিয়ে সার্চ করুন “wordpress seo by yoast” লিখে। পেয়ে যাবেন, ইন্সটল করুন এবং একটিভ করুন। একটিভ তো করলেন এখন দরকার ভালো পারফর্মেন্স। ভালো পারফর্মেন্সের জন্য অবশ্যই এসইও ফ্রেন্ডলি সেটিংস প্রয়োজন। আর এই সেটিংস নিয়ে আমি স্টেপ বাই স্টেপ আলোচনা করবো।

ওয়ার্ডপ্রেস এসইও ড্যাশবোর্ডে যান

যেমন আছে তেমনটি রাখুন। ওয়েবমাস্টার টুলসগুলো নিজ উদ্যোগে বসান। তেমন কঠিন কিছু না হওয়ায় স্ক্রীন শটস দিলাম না। আশাকরি পারবেন।

টাইটেল অ্যান্ড মেটাস

এখানে নিচের স্ক্রীন শটসে দেওয়া কাজ গুলো করে নিন।

1. General settings

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ ৮

2. Home Settings

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ ৯

3. Post Types

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ ১

4. Taxonomies

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ ২

5. Other

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ ৩

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ ৪

এবার XML Sitemap এর কাজ

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ 6

এখন Permalink settings এর কাজ করুন

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ 7

এই কাজ গুলই ওয়ার্ডপ্রেস এসইও সেটিংসের মুল। এগুলো ভালো ভাবে কমপ্লিট করলে আশাকরা যায় আপনার সাইট একটি ভালো পজিশনে আশবে। যদি আরও কিছু জানার থাকে তাহলে কমেন্টে যোগাযোগ করুন। আমি আছি আপনাদের পাশে। সামনে আবার দেখা হবে নতুন কোন ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস নিয়ে এই পর্যন্ত বিদায়।

পূর্বে এখানে প্রকাশিত।

Ads by rwc
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

1

টিপসটি কি উপভোগ করেছেন?

এই টিপসের মতো এবং এরকম আরও ভালো মানের টিপসের জন্য ইমেইলের মাধ্যমে নিয়মিত আপডেট পেতে চাইলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

এছাড়াও আপনি পছন্দ করতে পারেন

8 টি মতামত

  1. Bangla says:

    অনেক বড় একটা উপকার করলেন ভাই। ঠিক এরকমই একটা পোস্ট খুজছিলাম

  2. Arif says:

    webmasters tools atar bepare kicho bolen plz.. ami ata bujte partechi na .. plz help

  3. দারুন লিখেছেন ভাই, তবে বর্তমানে প্লাগিনটির অনেক আপডেট হয়েছে, এবং সাথে আরো কিছু অপশন যোগ হয়েছে, ওটা নিয়ে আরো বিস্তারিত লিখলে আরো উপকৃত হতাম।
    ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

    • এই টিপসের লেখকের এই একটা টিপস লেখার পরে আর কোন খবর নাই। আমি মাত্রই এই প্লাগিন ইন্সটল করেছি TiPS4BLOG -এ। সামনে বিস্তারিত লেখার ইচ্ছা আছে এটা নিয়ে। কারন, প্লাগিনটি আসলেই অনেক কাজের। ঠিকমতো ব্যবহার করতে পারলে অনেক ভালো ফলাফল পাওয়া যাবে ব্লগের।

  4. পোস্টটা ভাল আমি যেহেতু ওয়ার্ডপ্রেসে একদম নতুন তাই এই টিপস দেখে বর্তমান এর সেটিং এর কিছুই বুঝলাম না হাল্কা ছাড়া যেটা আমার মত নতুন এর পক্ষে খুব জটিল হচ্ছে পারলে পোস্ট টা আপডেট করুন না হয় নতুন করে একটা পোস্ট দিন । 🙂 অপেক্ষাই থাকলাম 🙂 ধন্যবাদ

    • লেখক এই টিপসটি দেওয়ার পরে আর কোন যোগাযোগ করেন নাই আমাদের ব্লগে। আর অন্য লেখকের টিপস হওয়ার কারনে আমি চাইলেও এটাতে খুব বেশি পরিবর্তন করতে পারবো না। নতুন ভার্শন নিয়ে লেখার ইচ্ছা আছে আমার। ব্যস্ততা একটু কমলে ইন-শা-আল্লাহ খুব শীঘ্রই এটার উপরে বিস্তারিত লিখবো।

      • হুম তবে নতুন আপডেট এর সেটিং আমি নিজেই ঠিক করে নিতে সক্ষম হয়েছি , যদি চান আমিও এই সেটিং নিয়ে একটা পোস্ট লিখতে পারবো যদিও ওয়ার্ডপ্রেসে বেশি দিন হয়নি এমন কি সেরকম কিছুই বুঝিনা তবে এই প্লাগিন টাতে সেরকম জটিল কিছু নেই বেশ কিছু ইংরেজি সাইটে যেটা দেখলাম 🙂 ধন্যবাদ তবুও আপনার পোস্ট এর অপেক্ষাই রইলাম হয় তো আরও নতুন কিছু শিখবো আপনার কাছ থেকে 🙂

  5. malin sarkar says:

    wordpress seo by yoast এটি কি Free Plugin , আমার agomonibarta.com এ SEO করতে পারছি না। কারন wordpress এ আমি নতুন। pls help me !!

আপনার মতামত দিন

যদি আপনার কোন বক্তব্য থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মতামত দিতে পারেন। দয়া করে স্প্যামিং করবেন না এবং কোন বাজে ভাষা ব্যবহার করবেন না। আমরা আপনাদের কাছ থেকে অর্থবহ এবং গঠনমূলক মতামত আশা করি।


চার + 4 =