শুক্রবার,  রাত ৩:৫৯  ♦  ২৪শে মার্চ, ২০১৭ ইং, ১০ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ ( বসন্তকাল ), ২৪শে জমাদিউস-সানি, ১৪৩৮ হিজরী  ♦
T4B Promotion
ওয়ার্ডপ্রেস টিপস
hmbashar
  • 29 টি টিপস
About Author

সুপ্রিয় TiPS4BLOG কমিউনিটি, আমি মোঃ আবুল বাশার, আপনাদের দারুন আর মানসম্মত টিপস নিয়মিত উপহার দেওয়ার লক্ষ্যে TiPS4BLOG সোসিয়াল নেটওয়ার্কের এর সাথে যুক্ত হয়েছি।

১ বছর ৬ মাস ২২ দিন আগে
বিভাগ: ওয়ার্ডপ্রেস ফেব্রু. 8, 2016  -  5:50:37 অপরাহ্ন (  ১ বছর ১ মাস ২ সপ্তাহ  আগে  )

আপনার শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ওয়েব সাইট দরকার? দেখে নিতে পারেন এই থিমের ফিচার গুলো

অ-
অ+

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন? আমিও আপনাদের দোয়াতে এবং আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছি। আজ আপনাদের সাথে কি শেয়ার করবো, আশা করি তা কিছুটা হলেও টিপসের হেড লাইন দেখেই বুঝতে পেরেছেন।

বিজ্ঞাপন

বর্তমানে বাংলাদেশও প্রযুক্তির দিক দিয়ে দিন দিন এগিয়ে যাচ্ছে, এবং সব কিছু অনলাইনে করার ব্যবস্থা করতেছে। এখন বর্তমানে বাংলাদেশের অধিকাংশ কোচিং/স্কুল/কলেজ/ইউনিভার্সিটির নিজেস্ব ওয়েব সাইট আছে, সেখানে নিজের সকল ছাত্র/ছাত্রীদের এবং শিক্ষক / শিক্ষিকাদের ইনফরমেশন থাকে, সাথে অনলাইনে সকল পরীক্ষার রেজাল্টা পাবলিশ করারও ব্যবস্থা আছে। আছে তাদের সম্পর্কে সব কিছু, যার কারনে দূর থেকেও অন্যরা তাদের সম্পর্কে যেনে ভর্তি হতে ইচ্ছুক হয়, এবং আরো অনেক সুযোগ ‍সুবিধা থাকে, যাদের অনলাইন ব্যবস্থা থাকে। তেমনই একটি ওয়েব সাইট তৈরী করতে হাজার হাজার টাকা খরচ করতে হয়। আবার অনেকে তৈরী করতে চায়, কিন্তু কার সাথে যোগাযোগ করতে হবে তা জানে না, বা তার পরিচিত এমন কেহ নেই, যারা ওয়েব সাইট তৈরী করতে জানে। আবার দেখা যায় অনলাইনে অনেক রকম থিম পাওয়া যায় কিন্তু তা চাহিদা মত নয়।

তাহলে আর কথা না বাড়িয়ে কাজের কথায় চলে যাই, আজ আপনাদের সাথে একটি থিমের সাথে পরিচয় করিয়ে দিবো, সাথে সেই থিমে কি কি ফিচার আছে তাও বলবো।

প্রথমে আসি আপনার একটি ওয়েব সাইট তৈরী করার জন্য কি কি দরকার?

১. ডোমেইন

২. হোস্টিং

৩. থিম, সাথে কোন একটি CMS যেমন: ওয়ার্ডপ্রেস, অথবা কোন কাস্টোম কোডিং স্ক্রীপ্ট। (ডায়নামিক ওয়েব সাইটের জন্য, আর ডায়নামিক ওয়েব সাইট না করতে চাইলে শুধু থিমেই হয়)

১ এবং ২ আপনি চাইলে আমাদের কাছ থেকেই নিতে পারেন, অথবা ডোমেইন হোস্টিং সম্পর্কে জানতে চাইলে আমাদের হোস্টিং সাইটের ব্লগ সেকশন দেখুন: Linux Host Lab

এবার আসি থিমের পরিচয়ে

থিমের নাম: Education WordPress Theme (Edu Theme)

ডেভলপার টিম: Coding Bank

সিএমএস সাপোর্ট: WordPress

এথোর: Md Abul Bashar

মূল্য এবং ডেমো লিংক: টিপসে একদম শেষে লেখা আছে।

ফিচার লিস্ট

১. শিক্ষক / শিক্ষিকা প্যানেল

২. ছাত্র / ছাত্রী প্যানেল

৩. কম্পিউটার অপারেটর প্যানেল

৪. ডাটা এন্ট্রি প্যানেল

৫. এ্যডমিন প্যানেল

৬. ছাত্র / ছাত্রীদের লিস্ট

৭. শিক্ষক / শিক্ষিকাদের লিস্ট

৮. ইংরেজি এবং বাংলা দুই ভাতে রুপান্তর করা, আপনি চাইলে ইংরেজি অথবা বাংলা ভার্সন ব্যবহার করতে পারবেন। (সম্পূর্ণ নিজের হাতে করা,  কোন Translate সফটওয়ার বা গুগল ব্যবহার করার প্রয়োজন নেই), আপনি চাইলে অন্য ভাষাতেও Translate করে দেয়া যাবে।

৯. নোর্টিস প্যানেল।

১০. ডাউনলোড ব্যবস্থা

১১. লেটেস্ট আপডেট

১২. ‍এস.এস.সি কর্ণার

১৩. জে.এস.সি কর্ণার

১৪. অভিভাবক কর্ণার

১৫. হেল্পফুল লিংক

১৬. ফটো গ্যালারি

১৭. ভিডিও গ্যালারি

১৮. স্লাইডার

১৯. ডান এবং বাম পাশে দুইটি সাইডবার

২০. ফুটারে তিনটি উইজেট

২১. A+ প্রাপ্ত ছাত্র / ছাত্রীদের আলাদা লিস্ট তৈরীর ব্যবস্থা

২২. টোটাল ভিজিটর কাউন্টার

২৩. দুইটি লোগ ব্যবহার

২৪. রেজাল্ট পাবলিশ

২৫. থিম অপশন

২৬. প্রিন্ট করার ব্যবস্থা

আরো অনেক ফিচার আছে, আপনার প্রয়োজনীয় এবং আরো বিভিন্ন ফিচার প্রতিনিয়ত যোগ করা হচ্ছে, আপনি থিমটি ক্রায় করলে যখন আপডেট ভার্সন বের হবে তখন কোন রকম চার্জ ছাড়াই আপনি আপডেট ভার্সন পাবেন।

এছাড়াও আপনার আরো কোন ফিচার দরকার হলে জানাতে পারেন, আমরা সেই ফিচার এ্যাড করে দেয়ার চেস্টা করবো। তবে ফিচারটি যদি বড় কোন ফাংশন হয় তাহলে নিদিস্ট চার্জ করা হতে পারে।

পারমিশন/রোল প্যানেল

১. শিক্ষক / শিক্ষিকা প্যানেল (শিক্ষক / শিক্ষিকাদের জন্য)

২. ছাত্র / ছাত্রী প্যানেল (ছাত্র/ছাত্রীদের জন্য)

৩. কম্পিউটার অপারেটর প্যানেল (কম্পিউটার শিক্ষকের জন্য অথবা স্কুলের কোন তথ্য হালনাগাদ করার জন্য, যেমন: শিক্ষক / শিক্ষিকাদের এবং ছাত্র / ছাত্রীদের তথ্য যোগ করা/ পরিবর্তন করা, মুছে ফেলা, ওয়েব সাইটের লোগো, নাম সহ ইত্যাদি পরিবতর্ন)

৪. ডাটা এন্ট্রি প্যানেল

৫. এ্যডমিন প্যানেল

কোন প্যানেল কি কি করতে পারবে?

* শিক্ষক / শিক্ষিকা প্যানেল

১. নিজের ইনফোরমেশন দেখতে পারবে।

২. সকল শিক্ষক এবং ছাত্রদের ইনফরমেশন দেখতে পারবে, কিন্তু কোন শিক্ষিকা এবং ছাত্রীদের ইনফরমেশন দেখতে পারবে না। মানে শুধু পুরুষদের ইনফো দেখতে পারবে, কোন মহিলা বা ছাত্রীদের কোন ইনফো শিক্ষক দেখতে পারবে না।

৩. সকল শিক্ষক / শিক্ষিকাদের এবং ছাত্র / ছাত্রীদের লিস্ট দেখতে পারবে। (অবশ্যই সম্পূর্ণ নয়, যা দেখলে কোন সিকুরেটির সমস্যা হবে না, এমন বিষয় দেখার পারমিশন দেয়া হয়েছে)।

Demo & Download

Edu-9-768x563

Teachers Lists & Students Lists

Teacher Information’s Views Page

Students information’s views page

Theme Options # 01

আরো অনেক ফিচার আছে, কিন্তু তা দিলে টিপসটি আরো অনেক বড় হয়ে যাবে, এমনিতেই অনেক বড় হয়ে গেছে। থিমটি ক্রায় করতে চাইলে যোগযোগ করুন: ফেসবুকে

Ads by rwc
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

0

টিপসটি কি উপভোগ করেছেন?

এই টিপসের মতো এবং এরকম আরও ভালো মানের টিপসের জন্য ইমেইলের মাধ্যমে নিয়মিত আপডেট পেতে চাইলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

এছাড়াও আপনি পছন্দ করতে পারেন

এই টিপসের জন্য এখনো কোন মতামত দেওয়া হয় নাই

আপনার মতামত দিন

যদি আপনার কোন বক্তব্য থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মতামত দিতে পারেন। দয়া করে স্প্যামিং করবেন না এবং কোন বাজে ভাষা ব্যবহার করবেন না। আমরা আপনাদের কাছ থেকে অর্থবহ এবং গঠনমূলক মতামত আশা করি।


+ পাঁচ = 10