রবিবার,  রাত ২:৩৪  ♦  ২২শে অক্টবর, ২০১৭ ইং, ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ ( হেমন্তকাল ), ১লা সফর, ১৪৩৯ হিজরী  ♦
ওয়ার্ডপ্রেস টিপস
iftekhar
  • 43 টি টিপস
About Author

আমি ইফতেখার, TiPS4BLOG এর সম্পাদক এবং লেখক। আপনাদের দারুন আর মানসম্মত টিপস নিয়মিত উপহার দেওয়াই আমার লক্ষ্য।

২ বছর ১ মাস ১৭ দিন আগে
WordPress Related Posts
বিভাগ: ওয়ার্ডপ্রেস জুলাই 30, 2013  -  2:42:49 পূর্বাহ্ন (  ৪ বছর ২ মাস ২৪ দিন  আগে  )

কিভাবে প্লাগইন ছাড়াই ওয়ার্ডপ্রেস ব্লগে রিলেটেড পোস্ট দেখাবেন

অ-
অ+

একজন পাঠকের অবশ্যই একটা উদ্দেশ্য থাকে আপনার ব্লগ পরিদর্শন করার। আপনি কি জানেন সেটা কি? এটা হতে পারে ব্লগে প্রকাশিত লেখা কিংবা কোন পণ্যের খোঁজখবর। মূলত, এইজন্যই তারা ব্লগ পরিদর্শনে আসে এবং কাজ শেষ হয়ে গেলে সাধারণত চলে যায়। এটা মোটেও আপনার ব্লগের উন্নতির জন্য কোন সঠিক উপায় না এবং তা ব্লগের পাঠক এবং সার্চ ইঞ্জিন উভয়ের জন্য। একটু ভেবে দেখুন, যদি পাঠকেরা ঐ একই পেজে রিলেটেড টিপস খুঁজে পেত, তাহলে হয়তো সেখান থেকে তারা তাদের আগ্রহের বিষয়বস্তুর উপর পড়া চালিয়ে যেতে পারতো। এর ফলে আপনি একটা দীর্ঘসময় পাঠকদের ব্লগে ধরে রাখতে পারতেন। এটা আপনার ব্লগের SEO উন্নয়নের একটি অসাধারণ পদ্ধতি। আর এ কারনেই, আজকে আমি আপনাদের দেখাবো সহজেই সবকিছু ঠিক রেখে কিভাবে রিলেটেড টিপস দিতে হয় এবং তা কোন প্লাগইন ছাড়াই।

বিজ্ঞাপন

কেন প্লাগইন পরিহার করা

প্লাগইন ওয়ার্ডপ্রেস ব্যবহারের বড় সুবিধাগুলোর মধ্যে অন্যতম। বর্তমানে যেকেউ নিজেকে একজন ব্লগার হিসেবে বিবেচনা করতে পারে শুধুমাত্র প্লাগইনগুলোর কারনে। কিন্তু প্লাগইনের অতিরিক্ত ব্যবহার আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের প্রতিবন্ধক হতে পারে, সেইসাথে এটা ব্লগের গতিকে ধীর করে দিতে পারে লোডিং সময় বাড়িয়ে দিয়ে অথবা এর থেকেও খারাপ হতে পারে ম্যালিসিয়াস কোড থাকার কারনে। তবে যদি সরাসরি অফিশিয়াল ওয়ার্ডপ্রেস ডিরেক্টরি হতে প্লাগইন ইনস্টল করেন, তাহলে এই আশংকা অনেক কম।

প্লাগইন ব্যবহার না করে ওয়ার্ডপ্রেস বিল্ট ইন কোড ব্যবহার করার পেছনে অনেক কারন আছে। একটা বড় সুবিধা হচ্ছে, আপনাকে তৃতীয় পক্ষের (প্লাগইন ডেভেলপার) উপর নির্ভর করতে হচ্ছে না। ওয়ার্ডপ্রেস প্লাগইনগুলো বিনামূল্যে প্রকাশ করা হয়, যার ফলে ফাঁদে পরার সম্ভাবনা থাকে যদি ব্যবহার করা প্লাগইন পুরানো বা অপ্রচলিত হয়ে থাকে যা সম্ভবত ঝুঁকিপূর্ণ সফ্টওয়্যার। এক্ষেত্রে আমার পরামর্শ হচ্ছে, কোন প্লাগইন ব্যবহার করার পূর্বে যথেষ্ট সময় নিয়ে সেটা সম্পর্কে নিশ্চিতভাবে জেনে তারপর ব্যবহার করুন। আপনি যদি অফিশিয়াল ওয়ার্ডপ্রেস ডিরেক্টরি থেকে প্লাগইন ব্যবহার করেন, তাহলে নিশ্চিত হয়ে নিন প্লাগইনটি দুই বছরের মধ্যে আপডেট হয়েছে কিনা, কারন আপনি নিশ্চয় আপনার ব্লগকে অনেক ভালোবাসেন।

ওয়ার্ডপ্রেস রিলেটেড টিপস প্লাগইন ছাড়া

সাধারণত, রিলেটেড টিপস ফিচার ওয়ার্ডপ্রেসের প্রধান টিউটোরিয়াল পেজে (single.php) বাস্তবায়নের জন্য ডিজাইন করা হয়ে থাকে। তবে আপনি যেকোনো স্থানে এটি ব্যবহার করতে পারেন, যতদিন না পর্যন্ত আপনি এটি ওয়ার্ডপ্রেস লুপের মধ্যে বজায় রাখছেন।

দুই ধরনের পদ্ধতিতে আপনি রিলেটেড টিপস প্রদর্শন করতে পারেন। বর্তমান টিপসে ব্যবহৃত টিপস ট্যাগ ব্যবহার করে, আবার বর্তমান টিপসের যেকোনো একটি বিভাগ ব্যবহার করেও রিলেটেড টিপস প্রদর্শন করা যায়। এখানে আমি দুই ধরনের পদ্ধতিই দেখাবো, সেইসাথে কিভাবে CSS ব্যবহার করে রিলেটেড টিপস ডিজাইন করবেন তাও দেখাবো। তাহলে চলুন, আর দেরি না করে তৈরি করে ফেলি রিলেটেড টিপস।

কোড


রিলেটেড টিপস প্রদর্শনের জন্য নিচের কোড কপি করুন এবং পেস্ট করুন থিম ফোল্ডারের single.php ফাইলে, যেখানে আপনি প্রদর্শিত করতে চানঃ

টিপস ট্যাগ ব্যবহার করে

<div id="related_post">
<?php
$tags = wp_get_post_tags($post->ID);
if ($tags) {
	$tag_ids = array();
	foreach($tags as $individual_tag) $tag_ids[] = $individual_tag->term_id;
	$args=array(
		'tag__in' => $tag_ids,
		'post__not_in' => array($post->ID),
		'showposts'=>10, // কতো সংখ্যক রিলেটেড টিপস দেখানো হবে।
		'caller_get_posts'=>1
	);
	$my_query = new wp_query($args);
	if( $my_query->have_posts() ) {
		echo '<h2>Related Posts</h2><p>&nbsp;</p><ul id="rel_item">';
		while ($my_query->have_posts()) : $my_query->the_post(); ?>
			<li><a href="<?php the_permalink() ?>" rel="bookmark" title="Permanent Link to <?php the_title_attribute(); ?>"><?php the_title(); ?></a></li>
		<?php
		endwhile;
		echo '</ul>';
	}
	wp_reset_query();
}
?>
</div>

টিপস বিভাগ ব্যবহার করে

<div id="related_post">
<?php
$categories = get_the_category($post->ID);
if ($categories) {
	$category_ids = array();
	foreach($categories as $individual_category) $category_ids[] = $individual_category->term_id;
	$args=array(
		'category__in' => $category_ids,
		'post__not_in' => array($post->ID),
		'showposts'=>10, // কতো সংখ্যক রিলেটেড টিপস দেখানো হবে।
		'caller_get_posts'=>1
	);

// বাঁকি কোড আগের টার মতো একই।

ডিজাইন করুন CSS দিয়ে

আপনার রিলেটেড টিপসকে আকর্ষণীয় করার জন্য নিচের কোডটি পেস্ট করুন থিম ফোল্ডারের style.css ফাইলেঃ

#related_post {width:632px; margin: 20px 0px 0px 5px;
padding: 10px 0px 10px 10px; text-align:left; position:relative;}
#related_post h2{padding:5px 5px 5px 5px; margin:3px 0px 0px 3px; font-size:18px; font-weight:normal; overflow:hidden;}
ul#rel_item {list-style-image: url(images/arrow-right.png); margin-top: -10px; padding:0px 0px;}
ul#rel_item li{margin-left: 30px; padding-bottom:7px; line-height:24px; font: 12px;}
ul#rel_item li a:link, ul#rel_item li a:visited{color:#0199BC;}
ul#rel_item li a:hover{color:#364D55;}

আপনার আপলোড করা অনুযায়ী arrow-right.png ছবিটি নির্ধারণ করুন। এছাড়া আপনি উপরের কোড পরিবর্তন করে রিলেটেড টিপসকে আপনার ইচ্ছানুযায়ী সাজাতে পারেন।

related post output

এখনকার মতো এতটুকুই। খুব সম্ভবত আপনার রিলেটেড টিপস উপরের ছবির মতো প্রদর্শিত হবে। তাহলে উপভোগ করুন আপনার রিলেটেড টিপস।

যদি এই টিপসটি আপনার কোন উপকারে এসে থাকে, তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের জানাবেন। যদি আপনার কোন মতামত থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান, নিশ্চিন্তে নিচে মন্তব্য করতে পারেন। সময় নিয়ে টিপসটি পড়ার জন্য এবং আপনার মূল্যবান পরামর্শের জন্য ধন্যবাদ।

Ads by rwc
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

3

টিপসটি কি উপভোগ করেছেন?

এই টিপসের মতো এবং এরকম আরও ভালো মানের টিপসের জন্য ইমেইলের মাধ্যমে নিয়মিত আপডেট পেতে চাইলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

এছাড়াও আপনি পছন্দ করতে পারেন

2 টি মতামত

  1. momin says:

    জনাব, আমি আপনার সাইটের একজন ভিজিটর। আমি আপনার সাহায্য চাই। আমি আমার সাইটে যে থিম ব্যবহার করেছি তা কাজ করে না। শুুধু লোডিং হতে থাকে। আমি তিনটা প্লাগিিনস ব্যবহার করছি। হোম পেজেে পোস্ট শিরোনাম শো করে না, আর allow-right-ping ছবিটি কোথায় পাব?

    • আপনি সম্ভবত সঠিকভাবে কোডটি বসাতে পারেন নাই। আপনি যদি নিবন্ধিত সদস্য হয়ে থাকেন, তাহলে প্রশ্ন ও উত্তর বিভাগে প্রশ্নটি করুন। ওখানে আপনি যেভাবে কোডগুলো লিখছেন তা উল্লেখ করবেন, তাহলে উত্তর দিতে সুবিধা হবে। আর allow-right.png হলো একটি ইমেজ ফাইল। এটি আপনি গুগোলে সার্চ করলেই পাবেন।

আপনার মতামত দিন

যদি আপনার কোন বক্তব্য থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মতামত দিতে পারেন। দয়া করে স্প্যামিং করবেন না এবং কোন বাজে ভাষা ব্যবহার করবেন না। আমরা আপনাদের কাছ থেকে অর্থবহ এবং গঠনমূলক মতামত আশা করি।


− 4 = শুন্য