বৃহস্পতিবার,  রাত ১০:২৯  ♦  ৩০শে মার্চ, ২০১৭ ইং, ১৬ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ ( বসন্তকাল ), ২রা রজব, ১৪৩৮ হিজরী  ♦
T4B Promotion
ওয়ার্ডপ্রেস টিপস
hmbashar
  • 29 টি টিপস
About Author

সুপ্রিয় TiPS4BLOG কমিউনিটি, আমি মোঃ আবুল বাশার, আপনাদের দারুন আর মানসম্মত টিপস নিয়মিত উপহার দেওয়ার লক্ষ্যে TiPS4BLOG সোসিয়াল নেটওয়ার্কের এর সাথে যুক্ত হয়েছি।

১ বছর ৬ মাস ২৯ দিন আগে
cloudflare setup
বিভাগ: টিউটোরিয়াল সেপ্টে. 20, 2015  -  11:03:53 পূর্বাহ্ন (  ১ বছর ৬ মাস ১২ দিন  আগে  )

Cloudflare ব্যবহার করে ওয়েব সাইটের সিকিউরিটি + স্পিড আরো একধাপ বাড়িয়ে নিন

অ-
অ+

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন, আজ আপনাদের সাথে শেয়ার করবো, কিভাবে cloudflare ব্যবহার করে আপনার ওয়েব সাইটের সিকিউরিটি বৃদ্ধি করতে পারেন এবং সাইট আরো ফাস্ট করতে পারেন। তাহলে আর কথা না বাড়িয়ে কাজে চলে যাই।

বিজ্ঞাপন

কি কি সুবিধা হবে যদি আপনি cloudflare ব্যবহার করেন?

  1. আপনার সাইটের সিকুরেটি বিদ্ধি হবে।
  2. আপনার সাইটের আইপি কোন হ্যাকার খুজে পাবে না।
  3. আপনার সাইটের ব্যান্ডউইথ খরচ কম হবে।
  4. আপনার সাইট ফাস্ট হবে।
  5. আপনার সাইট কিছুটা ডিডস থেকে মুক্তি পাবে।
  6. আপনার সাইটের এ্যানালাইটিস এর ইনফো পাবেন।
  7. আপনার হোস্টিং সার্ভার ডাউন থাকলেও আপনার সাইট অনলাইন থাকবে।

আরো অনেক সুবিধা আছে, যদি আপনি তাদের প্রিমিয়াম সার্ভিস নেন।

এ জন্য আপনার যা যা দরকার হবে

  1. cloudflare এ একটি একাউন্ট।
  2. ডোমেইনের কন্ট্রোল প্যানেল।

অ্যাকাউন্টের জন্য প্রথমে আপনি cloudflare এ রেজিস্ট্রেশন করুন।

Add Site and Configure

এবার লগইন করুন, তারপর নিচে একটি ঘর পাবেন, সেখানে আপনার ডোমেইনটি লিখুন, www বা http:// লিখতে হবে না, শুধু আপনার ডোমেইন নেম লিখুন, যেমন: আপনার ডোমেইন নেম যদি হয়, http://www.pchelpcenterbd.com তাহলে এখানে লিখবেন শুধু pchelpcenterbd.com এরপরে Begin Scan এ ক্লিক করুন। বুঝতে অসুবিধা হলে নিচের স্ক্রীনশর্ট দেখুন।

coludflare

Scan শেষ হলে Continue Setup অপশন পাবেন, তখন Continue Setup ক্লিক করুন।

coludflare 2

Continue Setup তে ক্লিক করার পরে আপনার সাইটের সকল DNS Record শো করবে, সেখান থেকে একদম নিচে দেখুন Continue আছে, সেখানে ক্লিক করুন।

coludflare 3

Continue তে ক্লিক করলে আপনাকে তাদের প্যাকেজ ক্রয় করতে বলবে, আপনি চাইলে তাদের প্রিমিয়াম প্যাকেজ নিতে পারেন, প্রিমিয়াম প্যাকেজে কি কি সুবিধা আছে তা ওখানে দেখতে পাবেন। আর প্রিমিয়াম প্যাকেজ ক্রয় করতে না চাইলে ফ্রি প্যাকেজ সিলেক্ট করুন, এরপর আবার Continue তে ক্লিক করুন।

coludflare 4

এবার Continue তে ক্লিক করলে Name Servers শো করবে, এখানে আপনার বর্তমান নেম সার্ভার কি আছে সেটা বাম পাশে দেখাবে, আর ওটা পরিবর্তন করে আপনাকে কি দিতে হবে, সেটা ডান পাশে শো করবে।

coludflare 5

এবার আপনার ডোমেইন প্যানেলে লগইন করে, Domain Nameservers Options এ গিয়ে বর্তমানে আপনার যে নেমসার্ভার দেয়া আছে তা রিমোভ করে cloudflare থেকে পাওয়া পাওয়া Name Server দুটি (উপরের স্ক্রীনশটে দেখুন ডান পাশে, ঐ রকম আপনিও পাবেন) লিখে সেভ করুন, এবার cloudflare এ এসে Continue তে ক্লিক করুন। ব্যাস! আপনার কাজ শেষ, কনফিগার হয়ে গেছে। এবার চাইলে আরো কিছু করতে পারবেন।

সাইট ফাস্ট এবং সব সময় অলাইন লাখার পদ্ধতি

এবারে উপরের মেনু থেকে Caching মেনুতে ক্লিক করুন, এবার নিচে দেখুন Caching Level অপশন আছে, এখানে

coludflare 6

এবারে নিচের দিকে যান, গিয়ে দেখুন Always Online™ অপশন আছে, এটা অন করে দিন।

coludflare 7

আরো চাইলে Browser Cache Expiration অপশন থেকে আপনার নিচের পছন্দ মত সময় নির্ধারণ করে দিতে পারেন।

Sub Domain DNS Record Add

মূলত আপনি যখন cloudflare ব্যবহার করবেন, তখন ডিফল্টভাবে আপনার যদি কোন পূর্বে ব্যবহৃত সাব ডোমেইন থাকে, তাহলে সেগুলো কাজ করবে না, এর জন্য, আপনার সাব ডোমেইনের DNS Record Add করতে হবে। এ জন্য আপনি উপরের মেনু থেকে DNS মেনুতে ক্লিক করুন, এবার এখানে A Record এড করতে হবে। ডিফল্ট ভাবে বামে A সেলেক্ট করা থাকেব, এরপরে ঘরে আপনার সাব ডোমেইন নেম লিখুন, মেন করুন, আপনার যদি সাব ডোমেইন হয় mobile.domain.com তাহলে, আপনি শুধু mobile লিখুন, সম্পূর্ণ ডোমেইন লিখতে হবে না। এবারে পরের ঘরে আপনার DNS এর আইপি লিখুন। এবার আপনার প্রশ্ন আসতে পারে আপনি আপনার DNS আইপি জানেন না, তাহলে কিভাবে পাবেন? চিন্তা নেই, আপনি নিচে দেখুন cpanel নামে A Record Add করা আছে। এবং তার ডানে একটি আইপি আছে, আপনি হুবহু ওটা কপি করে লিখে দিন, এবার Add Record এ ক্লিক করুন। যেমন, নিচের স্ক্রীনশর্ট দেখুন।

coludflare 8

ব্যাস! এখন আপনার সাব-ডোমেইনও কাজ করবে, এই ভাবে আরো অনেক মেনু আছে উপরে, চাইলে নিজে নিজেই দেখতে পারেন, সকল মেনুর কোনটার কি কাজ, আমি শুধু প্রধান প্রধান কয়েকটা দেখালাম। ধন্যবাদ, সবাই ভালো থাকবেন, ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না।

বি: দ্র: কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন, যদি এই পোষ্ট আমার অনুমতি ছাড়া কেহ তার নিজের ব্লগে কপি/পেস্ট করে টিপস করেন, তাহলে আমি আপনার সাইটের বিরুদ্ধে গুগলে রিপোর্ট করবো।

পূর্বে প্রকাশিত

Ads by rwc
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

3

টিপসটি কি উপভোগ করেছেন?

এই টিপসের মতো এবং এরকম আরও ভালো মানের টিপসের জন্য ইমেইলের মাধ্যমে নিয়মিত আপডেট পেতে চাইলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

এছাড়াও আপনি পছন্দ করতে পারেন

3 টি মতামত

  1. Rasel Ahmed says:

    ওয়ালায়কুম সালাম বাশার ভাই। ভাই ভি পি এস নিয়ে ১ টা লিখা দেন 🙂

  2. ITSkillUp says:

    আপনাকে অনেক ধন্যবাদ ভাই এই রকম একটি গুরুত্বপূর্ণ আর্টিকেল উপহার দেওয়ার জন্য। কিন্তু আমার একটা প্রশ্ন, আমি যদি cloudflare এর ফ্রি প্যাকেজে হোস্টিং করি তাহলে আমার সাইটের cpanel এ আমি কি প্রবেশ করতে পারবো? যদি পারি তাহলে কিভাবে? প্লিস জানাবেন

আপনার মতামত দিন

যদি আপনার কোন বক্তব্য থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মতামত দিতে পারেন। দয়া করে স্প্যামিং করবেন না এবং কোন বাজে ভাষা ব্যবহার করবেন না। আমরা আপনাদের কাছ থেকে অর্থবহ এবং গঠনমূলক মতামত আশা করি।


ছয় × 7 =