শুক্রবার,  রাত ১২:৩৮  ♦  ২৮শে জুলাই, ২০১৭ ইং, ১৩ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ ( বর্ষাকাল ), ৪ঠা জিলক্বদ, ১৪৩৮ হিজরী  ♦
T4B Promotion
ওয়ার্ডপ্রেস টিপস
iftekhar
  • 43 টি টিপস
About Author

আমি ইফতেখার, TiPS4BLOG এর সম্পাদক এবং লেখক। আপনাদের দারুন আর মানসম্মত টিপস নিয়মিত উপহার দেওয়াই আমার লক্ষ্য।

১ বছর ১০ মাস ২৬ দিন আগে
গুগোল সার্চ
বিভাগ: গুগল আগস্ট 17, 2015  -  3:10:51 অপরাহ্ন (  ১ বছর ১১ মাস ১৫ দিন  আগে  )

গুগোল সার্চ এক্সপার্ট হতে জেনে নিন কিছু চমৎকার পদ্ধতিসমূহ

অ-
অ+
আজকের টিপসের বিষয়বস্তু একটু সাদামাটা, গুগোল সার্চ টেকনিক নিয়ে! ধুর! গুগোল সার্চ!! এর জন্য আবার কিসের টেকনিক? হ্যা, গুগোলে সার্চ করতে কোন টেকনিক জানা লাগে না, গুগোল নিজেই অনেক টেকনিক্যাল এবং স্মার্ট। তবে, কিছু বিষয় জানা থাকলে হয়তো সার্চ করতে গিয়ে সময় ও শ্রম দুটাই বাঁচানো সম্ভব। একারনেই, আজকের টিপসে গুগোলে সার্চ করার কিছু চমৎকার কৌশল নিয়ে আলোচনা করা হয়েছে।

ইন্টারনেট এত বেশি তথ্য সমৃদ্ধ যে এটা প্রায় অসম্ভব এর সীমা পরিমাপ করা। এজন্য, ওয়েব কন্টেন্টের অনুসন্ধানকৃত ডেটাবেস বজায় রাখার জন্য সার্চ ইঞ্জিন তৈরির প্রয়োজনীয়তা পরে। ওয়েবে কোন তথ্য খুঁজে পেতে সার্চ ইঞ্জিন ব্যবহারের বিকল্প নাই। যতগুলো সার্চ ইঞ্জিন আছে তার মধ্যে গুগোল সার্চ হলো সবচেয়ে জনপ্রিয় এবং শক্তিশালী। কিছু একটা টাইপ করার সাথে সাথে সার্চ ইঞ্জিন সার্চের ফলাফল আমাদের চোখের সামনে তুলে ধরছে!

বিজ্ঞাপন

অনেকক্ষেত্রে এমন হয় যে, আপনি কিছু একটা খুঁজছেন কিন্তু কিছুতেই সঠিক ফলাফল পাচ্ছেন না। এটা হতে পারে একারনে যে আপনার অনুসন্ধান করার সঠিক পন্থা জানা নাই। এজন্যই সঠিকভাবে সার্চ করার পদ্ধতি জানাটা অনেক জরুরী।

সঠিক গুগোল সার্চ পদ্ধতি জানাটা কেন প্রয়োজন?

ছাত্র, গবেষক, লেখকসহ প্রায় সকলের তথ্যের প্রয়োজন, এবং তারা সার্চ ইঞ্জিনকে তথ্য অনুসন্ধানের কাজে ব্যবহার করে। তারা তাদের বেশির ভাগ সময় ব্যয় করে ফেলে ক্রমাগত সঠিক তথ্য খুঁজে পেতে কারন তারা সঠিক সার্চ পদ্ধতির বিষয়ে সচেতন নয়। সঠিক সার্চ পদ্ধতি জানা ও ব্যবহার করার সুবিধা হলো:

  • উন্নত অনুসন্ধান ফলাফল
  • সময়ের অপচয় না হওয়া

সুতরাং, বোঝায় যাচ্ছে সঠিকভাবে সার্চ করার পদ্ধতি জানাটা কতটা গুরুত্বপূর্ণ।

Google.com এর ব্যবহার

গুগোল অনেক কার্যদক্ষ ফিচার সমৃদ্ধ একটি স্মার্ট এবং বুদ্ধিমান সার্চ ইঞ্জিন। কিন্তু, সকল ভার্শনের ক্ষেত্রে ফিচারগুলো তৎক্ষণাৎ ফলপ্রসূ না। ফিচারগুলো সর্বপ্রথম Google.com -এ আপডেট হয়, এবং তারপরে আপডেটগুলো বিভিন্ন দেশ অনুযায়ী নির্দিষ্ট ভার্শনের ক্ষেত্রে আপডেট হয় যেমন, google.co.uk, google.co.in, google.com.bd ইত্যাদি।

বিভিন্ন দেশের গুগোলের ভার্শন নিচে বর্ণিত পদ্ধতিগুলো সাপোর্ট নাও করতে পারে। এজন্য, সার্চ ফিচার এবং পদ্ধতির সর্বচ্চো সুবিধা পাবার জন্য Google.com ব্যবহার করা অধিক শ্রেয়।

টিপস: অ্যাড্রেস বারে Google.com টাইপ করলে এটা স্বয়ংক্রিয়ভাবে দেশীয় ভার্শনে রিডিরেক্ট হয়ে যায়, তবে www.google.com/ncr টাইপ করে এই সমস্যা দূর করা যায়।

বেসিক গুগোল সার্চ পদ্ধতিসমূহ


১) সহজবোধ্য রাখা

অনুসন্ধানকে সহজ এবং ওয়েব ফ্রেন্ডলি রাখতে হবে। একটি বা দুটি শব্দ দিয়ে শুরু করতে হবে, এবং ক্রমান্বয়ে প্রাসঙ্গিক বা গুরুত্বপূর্ণ শব্দ যুক্ত করতে হবে, যদি প্রাপ্ত ফলাফল সন্তোষজনক না হয়ে থাকে। অল্প সার্চ ইঞ্জিনের জন্য অধিক; অর্থাৎ, যত কম শব্দ ব্যবহৃত হবে, সার্চ ইঞ্জিন তত অধিক আউটপুট সরবরাহ করবে।

উদাহরণস্বরূপ:

  • অনুসন্ধান: [who is the founder of wordpress]
  • আরো ভালো অনুসন্ধান: [founder of wordpress]

2) কিওয়ার্ডের ক্রমবিন্যাস

অনুসন্ধানের জন্য সঠিক কিওয়ার্ড নির্বাচন করতে হবে। অনুসন্ধানের ফলাফল সম্পূর্ণভাবে কিওয়ার্ডের উপর নির্ভর করে, এবং কিওয়ার্ড যদি বিজ্ঞতার সাথে নির্বাচিত হয়, তাহলে ফলাফল আরও অধিক কার্যকরী হবে।

নিজেকে লেখকের জায়গায় রেখে ভাবতে হবে, এবং চিন্তা করতে হবে যা খোঁজা হচ্ছে তা লেখক কোন শব্দগুলো ব্যবহার করে লিখতে/বর্ণনা করতে পারে। যদি সার্চকৃত বিষয় কোন শব্দগুচ্ছ বা উদ্ধৃতি হয়ে থাকে, তাহলে শব্দের ক্রমবিন্যাস যতটা সম্ভব নির্ভুল রাখতে হবে সর্বোত্তম ফলাফলের জন্য।

উদাহরণস্বরূপ:

  • অনুসন্ধান: [itself divided house cannot stand]
  • আরো ভালো অনুসন্ধান: [A house divided against itself cannot stand] (আব্রাহাম লিঙ্কন দ্বারা উদ্ধৃতি অংশ)

3) অপ্রয়োজনীয় অংশ স্কিপিং করা

গুগোল যথেষ্ট স্মার্ট টাইপকৃত শব্দগুলো হ্যান্ডেল করার ক্ষেত্রে, এবং অনেক শব্দ উপেক্ষিত থাকলেও গুগোলের সার্চ করতে কোন সমস্যা হয় না। এজন্য, সময় বাঁচানোর জন্য সার্চ করার সময় অপ্রয়োজনীয় শব্দ স্কিপ করতে হবে।

নিম্নলিখিত বিষয়গুলো নিয়ে চিন্তা না করলেও চলবে সার্চ করার সময়:

  • বানান
  • বড় হাতের অক্ষর বা ছোট হাতের অক্ষর
  • যতিচিহ্নসন্নিবেশ (দারি, প্রশ্ন চিহ্ন, বিস্ময়বোধক চিহ্ন, এবং আরো)
  • বিশেষ অক্ষর (যোগ, বিয়োগ, বন্ধনী, এবং আরো)

৪) সোশ্যাল অনুসন্ধান

ব্যক্তি এবং সোশ্যাল নেটওয়ার্কের সাথে সম্পর্কিত অনুসন্ধান পরিচালনার ক্ষেত্রে গুগোল সত্যিই অনেক দক্ষ। ব্যক্তিবর্গ এবং তাদের সোশ্যাল প্রোফাইল অনুসন্ধানের জন্য ব্যবহার করা যেতে পারে:

+profile-name

প্রোফাইল নেমের পূর্বে ‘+’ যুক্ত করার মাধ্যমে গুগোল+ প্রোফাইল এবং পেজ অনুসন্ধান করা যাবে।

উদাহরণস্বরূপ: +tips4blog

#word

যেকোনো শব্দের পূর্বে ‘#’ ব্যবহার করার মাধ্যমে গুগোল+, ফেসবুক, টুইটার, এবং আরো সোশ্যাল নেটওয়ার্ক সাইটে হ্যাশট্যাগের জন্য অনুসন্ধান করা যাবে।

উদাহরণস্বরূপ: #privacy

@person-name

একজন ব্যক্তির নামের সঙ্গে যুক্ত সোশ্যাল অ্যাকাউন্ট অনুসন্ধানের জন্য ‘@’ চিহ্ন ব্যবহার করা যেতে পারে ব্যক্তির নামের পূর্বে।

উদাহরণস্বরূপ: @tips4blog

ইন্টারমিডিয়েট সার্চ পদ্ধতিসমূহ


৫) সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় পাওয়া

বিশ্বের বহু শহরের সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় জানার জন্য গুগোলকে ব্যবহার করা যেতে পারে। নির্দিষ্ট অবস্থানের সূর্যোদয়ের সময় জানার জন্য টাইপ করতে হবে [sunrise place-name] অথবা [sunrise zip-code] ফরম্যাটে। সূর্যাস্তের সময়ের জন্য, শুধু Sunrise এর জায়গায় Sunset লিখলেই হবে।

উদাহরণস্বরূপ:

  • [sunrise chicago, usa] or [sunrise 60611]
  • [sunset chicago, usa] or [sunset 60611]

বিঃদ্রঃ জিপ কোড US এর জন্য খুবি ভালো কাজ করে, কিন্তু অন্যান্য দেশের ক্ষেত্রে, দেশের নাম লেখাটাই ভালো হবে জিপ কোডের পরিবর্তে।

উদাহরণস্বরূপ: [new delhi, india] এবং [india 110033] একি।

অ্যাডভান্সড গুগোল সার্চ পদ্ধতিসমূহ


৬) সিনোনিম (প্রতিশব্দ) সার্চ

সিনোনিম সার্চ ফিচার ব্যবহার করা যেতে পারে গুগোলকে নির্দিষ্ট শব্দের প্রতিশব্দসহ অনুসন্ধান করতে বলার জন্য। এটা উপকারি হতে পারে যখন অনুসন্ধান করা হয় একটি শব্দের জন্য এবং পাশাপাশি এর সদৃশ সকল শব্দের জন্য। এরফলে, প্রতিশব্দগুলো আলাদাভাবে অনুসন্ধান করার সময় বেঁচে যাবে।

কোন একটি শব্দের পূর্বে টিল্ড চিহ্ন (~) ব্যবহার করলে গুগোল ঐ শব্দের পাশাপাশি এর সমার্থক শব্দগুলোও অনুসন্ধান করে। সার্চ করতে হবে [~synonymWord otherWords] এই ফরম্যাটে যা একটি নির্দিষ্ট শব্দ এবং এর সিনোনিমসহ অনুসন্ধান করবে।

উদাহরণস্বরূপ: [~sweet fruit]

৭) একটি রেঞ্জের মধ্যে সংখ্যার অনুসন্ধান

গুগোলে সংখ্যার একটি পরিসীমার মধ্যে অনুসন্ধান করা যায়, যেমন তারিখ, মূল্য, পরিমাণ ইত্যাদি। দুটি সংখ্যার মধ্যবর্তী স্থানে দুটি ডট (..) ব্যবহার করলে গুগোল ঐ দুটি সংখ্যার রেঞ্জের মধ্যে অনুসন্ধান করে এবং অন্যান্য ফলাফল স্কিপ করে।

একটি সংখ্যার পরে দুটি ডট ব্যবহার করলে তা ক্ষুদ্রতম পরিমাণ নির্দেশ করে (সংখ্যা..) যেখানে সংখ্যার পূর্বে ডট দুটি ব্যবহার করলে বৃহত্তম পরিমাণ নির্দেশ করে (..সংখ্যা)।

উদাহরণস্বরূপ:

  • [android phone$300..$500]
  • [television 20..50 inches]

৮) ফাইল টাইপ ব্যবহার করে গুগোল সার্চ করা

নির্দিষ্ট টাইপের একটি ফাইল অনুযায়ীও গুগোলে অনুসন্ধান করা যায়। কোন একটি ফাইলের টাইপের পূর্বে filetype অপারেটর ব্যবহার করলে গুগোল শুধু নির্দিষ্ট ফাইল টাইপ অনুসন্ধান করবে অন্যান্য ফাইলগুলো স্কিপ করে। নির্দিষ্ট ফাইল টাইপের জন্য [filetype:type otherWords] এই ফরম্যাট ব্যবহার করে অনুসন্ধান করতে হবে।

উদাহরণস্বরূপ: [filetype:pdf free photoshop books]

কমপ্লেক্স গুগোল সার্চ পদ্ধতি

সকল পদ্ধতিগুলোকে আরও ব্যাপকভাবে অনুসন্ধানের জন্য ব্যবহার করা যেতে পারে। উপরের পদ্ধতিকে একত্রিত করে আরও একটু জটিল অনুসন্ধান করা যেতে পারে, যা আরও দক্ষ এবং ফোকাসড ফলাফল সরবারহ করবে।

উদাহরণস্বরূপ:

  • [site:gov filetype:pdf “death rate”]
  • [site:tips4blog.com blog OR “wordpress blog” tips]

উপরে বর্ণিত প্রয়োজনীয় গুগোল সার্চ পদ্ধতিগুলো প্রয়োগ করে ওয়েবে আরও ভালোভাবে অনুসন্ধান করা যাবে এবং সময় ও শ্রমের ব্যবহার অনেক বেশি বাঁচানো যাবে। আশা করি টিপসটি উপভোগ করেছেন। কোন সমস্যা হলে আমাদের প্রশ্ন ও উত্তর বিভাগে জিজ্ঞাসা করতে পারেন।

আজকের মতো এ পর্যন্তই, আগামীতে ইন-শা-আল্লাহ আরও নতুন কোন টিপস নিয়ে হাজির হবো। যদি টিপসটি উপভোগ করে থাকেন এবং আপনার উপকারে এসে থাকে, তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের জানাবেন। যদি আমার কোন ভুল হয়ে থাকে অথবা আপনার কোন মতামত থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মন্তব্য করতে পারেন।

Ads by rwc
বিজ্ঞাপন

নির্বাচিত টিপস মনোনয়ন

0

টিপসটি কি উপভোগ করেছেন?

এই টিপসের মতো এবং এরকম আরও ভালো মানের টিপসের জন্য ইমেইলের মাধ্যমে নিয়মিত আপডেট পেতে চাইলে TiPS4BLOG নিউজলেটারে সাবস্ক্রাইব করতে ভুলবেন না!

2 টি মতামত

  1. রফিকুল হক says:

    দারুণ লেগেছে! এতো দিনের অভিজ্ঞতা থেকে কিছু কথা নিজেই শিখে নিয়েছিলাম, তবে গুগোল সার্চ সম্পর্কে আপনার কাছ থেকে আরো অনেকগুলো পদ্ধতির কথা জানতে পারলাম। আশা করি আগামিতে এবিষয়ক আরো লেখা পাব। আপনাকে অশেষ ধন্যবাদ।

আপনার মতামত দিন

যদি আপনার কোন বক্তব্য থেকে থাকে অথবা আপনি কোন কিছু সুপারিশ করতে চান অথবা বোঝার ক্ষেত্রে কোন সমস্যা হয়, নিশ্চিন্তে নিচে মতামত দিতে পারেন। দয়া করে স্প্যামিং করবেন না এবং কোন বাজে ভাষা ব্যবহার করবেন না। আমরা আপনাদের কাছ থেকে অর্থবহ এবং গঠনমূলক মতামত আশা করি।


− 1 = দুই