বৃহস্পতিবার,  রাত ১:০৭  ♦  ২৯শে জুন, ২০১৭ ইং, ১৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ ( বর্ষাকাল ), ৪ঠা শাওয়াল, ১৪৩৮ হিজরী  ♦
ওয়ার্ডপ্রেস টিপস

TiPS4BLOG প্রাজিপ্র (প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন) F.A.Q

১. TiPS4BLOG সংক্রান্ত

১.১ TiPS4BLOG কি?

প্রযুক্তির সাথে আগামীর পথে স্লোগান নিয়ে TiPS4BLOG তার যাত্রা শুরু করে ২০১২ সালের ৫ই ডিসেম্বর। TiPS4BLOG হলো সকল প্রযুক্তি প্রেমী বাংলা ভাষাভাষী মানুষের জন্য একটি প্রযুক্তি বিষয়ক সোসিয়াল মিডিয়া, সোসিয়াল ও অনলাইন কমিউনিটি এবং উম্মুক্ত ব্লগিং প্ল্যাটফর্ম। ফলে, TiPS4BLOG এ আপনি প্রযুক্তি সম্পর্কিত যেকোনো বিষয়ে বাংলাতেই আপনার জ্ঞান বা অভিজ্ঞতা শেয়ার করে পাঠকদের শিক্ষাদান ও বিনোদন দিতে পারবেন।

১.২ টিপস কি?

টিপস TiPS4BLOG এর নিজেস্ব পরিভাষা। TiPS4BLOG এ প্রকাশিত প্রত্যেকটি ব্লগ টিপসকে টিপস বলা হয়। এটি TiPS4BLOG এর টিপসের নিজেস্বতার জন্য তৈরি এবং শুধু মাত্র TiPS4BLOG এ ব্যবহার যোগ্য।

২. TiPS4BLOG সদস্য সংক্রান্ত

২.১ কিভাবে আমি TiPS4BLOG এ সদস্য হতে পারবো?

TiPS4BLOG সকল প্রযুক্তি প্রেমী বাংলা ভাষাভাষী মানুষের জন্য একটি উম্মুক্ত প্ল্যাটফর্ম। এখানে যে কেউ চাইলেই TiPS4BLOG নীতিমালা অনুসরণ করে নিবন্ধন করার মাধ্যমে TiPS4BLOG এর সম্মানিত সদস্য হতে পারবে। সুতরাং, আর দেরি কেন? আজি নিবন্ধন করুন এবং এগিয়ে চলুন, প্রযুক্তির সাথে আগামীর পথে

২.২ নিবন্ধিত সদস্য হলে কি কি সুবিধা পাওয়া যাবে?

নিবন্ধিত হলে আপনি TiPS4BLOG এর একজন “সম্মানিত সদস্য” হতে পারবেন। এর ফলে আপনি আমাদের অ্যাডমিন প্যানেলে লগইন করে TiPS4BLOG নীতিমালা মেনে প্রযুক্তি বিষয়ক যেকোনো টিপস প্রদান করতে পারবেন এবং যেকোনো সদস্যের টিপসে মন্তব্য করতে পারবেন। এছাড়াও আপনি আমাদের প্রশ্ন এবং উত্তর বিভাগের মাধ্যমে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতে এবং অন্যের করা প্রশ্নের উত্তর দিতে পারবেন।

২.৩ নিবন্ধিত সদস্য হিসেবে আমার কি কোন অধিকার আছে?

TiPS4BLOG এ একজন ব্লগারের জন্য রয়েছে সুনির্দিষ্ট অধিকার, যা TiPS4BLOG একজন নিবন্ধিত সদস্যের জন্য সংগ্রহ করে। নিবন্ধিত সদস্য হিসেবে আপনার অধিকার গুলো TiPS4BLOG সদস্য অধিকার থেকে জেনে নিন।

২.৪ কিভাবে আমি আমার প্রোফাইল পিকচার প্রদর্শন করাতে পারি?

TiPS4BLOG এ প্রোফাইল পিকচার প্রদর্শনের জন্য গ্রাভাটার নামক সার্ভিস ব্যবহার করা হয়। আপনি যেই ইমেইল অ্যাড্রেস ব্যবহার করে TiPS4BLOG এ নিবন্ধন করেছেন, সেই একই ইমেইল অ্যাড্রেস ব্যবহার করে গ্রাভাটারেও নিবন্ধন করুন। এরপর গ্রাভাটারে লগইন করে এই ইমেইলের অধীনেই আপনার পছন্দের প্রোফাইল পিকচার সেট করুন। অর্থাৎ, আপনার ইমেইল অ্যাড্রেসটি আইডি হিসেবে ব্যবহৃত হয়ে গ্রাভাটার থেকে TiPS4BLOG এ আপনার পিকচার টি দেখাবে/ব্যবহার করবে। গ্রাভাটারের মাধ্যমে কিভাবে প্রোফাইল পিকচার যুক্ত করতে হয় বিস্তারিত জানার জন্য এই টিপসটি দেখুন।

২.৫ কিভাবে আমি আমার ডিসপ্লেনেম পরিবর্তন করতে পারি?

আপনি অ্যাডমিন প্যানেল থেকে প্রোফাইলে গিয়ে আপনার ডিসপ্লেনেম পরিবর্তন করতে পারবেন।

৩. TiPS4BLOG টিপস সংক্রান্ত

৩.১ কিভাবে আমি TiPS4BLOG এ টিপস জমা দিতে পারবো?

TiPS4BLOG এ সফলভাবে নিবন্ধনের পর আপনি আমাদের অ্যাডমিন প্যানেলে লগইন করে প্রযুক্তি সম্পর্কিত যেকোনো বিষয়ে বাংলাতেই আপনার জ্ঞান বা অভিজ্ঞতা লেখার মাধ্যমে শেয়ার করে পাঠকদের শিক্ষাদান ও বিনোদন দিতে পারবেন। লেখা জমা দেবার জন্য অ্যাডমিন প্যানেলের বামে সাইডবার হতে প্রকাশনাসমূহ >> নতুন আরেকটি তে নেভিগেট করুন। এরপর, আপনি লেখার জন্য একটি এডিটোরিয়াল বক্স পাবেন। বক্সের ভিতরেই উল্লেখ করা আছে কি কি বিষয় মাথায় রেখে লেখা জমা দিতে হবে। ব্যস, সবগুলো বিষয় সঠিকভাবে অনুসরণ করে ঝটপট লিখে ফেলুন আপনার টিপসটি। আরও বিস্তারিত জানার জন্য আপনি আমাদের TiPS4BLOG টিপস গাইডলাইন অনুসরণ করতে পারেন।

৩.২ আমি কি সরাসরি টিপস প্রদান করতে পারবো?

TiPS4BLOG এ সকল নবীণ ও প্রবীণ লেখককে মৌলিক, মানসম্মত এবং বস্তুনিষ্ঠ টিপস করতে উৎসাহি করা হয়। লেখার গুণগত মান বজায় রাখার স্বার্থেই আপনার লেখা শুধুমাত্র প্রথম টিপসটি পর্যবেক্ষণের জন্য রাখা হবে। প্রথম টিপসটি প্রকাশের উপযুক্ত হলে এরপরে আপনি সরাসরি টিপস প্রদান করতে পারবেন। এটা শুধুমাত্র তাদের জন্য যারা অসৎ উদ্দেশ্য নিয়ে নিবন্ধন করে থাকে।

৩.৩ কিভাবে টিপসে ছবি যোগ করতে পারবো?

টিপসে ছবি যোগ করা শিখার জন্য আপনি আমাদের টিপস গাইডলাইন হতে টিপসে ছবি যোগ করুন অনুসরণ করতে পারেন।

৩.৪ কিভাবে টিপসে ইউটিউব সহ বিভিন্ন ভিডিও যোগ করতে পারবো?

TiPS4BLOG এ, টিপসে ভিডিও যোগ করার জন্য কোন প্রকার HTML কোড বা অতিরিক্ত এম্বেড কোড দেওয়ার প্রয়োজন হয় না। শুধুমাত্র ভিডিওটির URL টেক্সট হিসেবে টিপসে প্রকাশ করলেই হয়। যেমন, আপনি যদি “http://www.youtube.com/watch?v=SvIE_z7udP4” ভিডিওটি আপনার টিপসে দিতে চান, তাহলে শুধুমাত্র ভিডিওটির URL ডাবল কোটেশন ছাড়া টেক্সট হিসেবে টিপসে যোগ করুন। খেয়াল রাখবেন, URL টি যেন কোন প্রকার ক্লিকেবল লিংক ছাড়া শুধু টেক্সট হয়। টিপসটি প্রকাশ করার পর ভিডিওটি দেখানোর জন্য প্রয়োজনীয় কোড স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যাবে এবং ভিডিওটি প্রদর্শিত হবে।

৩.৫ আর কোন কোন সার্ভিস থেকে টিপসে কনটেন্ট এম্বেড করা যাবে?

আপনি শুধুমাত্র নিম্নলিখিত সাইটগুলো থেকেই টিপসে কনটেন্ট এম্বেড করতে পারবেনঃ

সার্ভিস এম্বেড প্রকার
blip.tv
DailyMotion
Flickr ভিডিও ও ইমেজ
FunnyOrDie.com
Hulu
Imgur (upcoming in WordPress 3.9) ইমেজ
Instagram ইমেজ
Qik
Meetup.com (upcoming in WordPress 3.9) বিবিধ
Photobucket
PollDaddy
Rdio
Revision3
Scribd
SlideShare
SmugMug
SoundCloud
Spotify
Twitter
Viddler
Vimeo ভিডিও
YouTube ভিডিও (শুধুমাত্র পাবলিক ভিডিও)
WordPress.tv ভিডিও

৩.৬ কিভাবে টিপসে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কোড সঠিক ভাবে দেখানো যাবে?

টিপসে পাঠকদের সাথে বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কোড যেমন, HTML, CSS, JS, PHP ইত্যাদি শেয়ার করতে চাইলে কোডগুলো যেন সুন্দর ও সঠিক ভাবে পাঠকদের কাছে উপস্থাপিত হয়, সেজন্য TiPS4BLOG এর রয়েছে নিজেস্ব কোড হাইলাইটার সিস্টেম। কোড হাইলাইটার সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের T4B ড্যাশবোর্ডের গাইডলাইন হতে TiPS4BLOG কোড সিনট্যাক্স হাইলাইটার অনুসরণ করতে পারেন।

৪. TiPS4BLOG ব্যবহার সংক্রান্ত

৪.১ কিভাবে আমি কোন টিপসকে পছন্দের তালিকায় যুক্ত করবো?

TiPS4BLOG এ খুব সহজেই আপনি আপনার পছন্দের টিপসগুলো সংরক্ষণ করে রাখতে ও দেখতে পারবেন। প্রতিটি টিপসের শেষে দেখবেন পছন্দের টিপস যুক্ত করার জন্য একটি বাটন আছে। বাটনটিতে ক্লিক করলেই উক্ত টিপসটি আপনার পছন্দের তালিকায় যুক্ত হয়ে যাবে। এরপর আপনি আপনার ইউজার প্যানেলের T4B ড্যাশবোর্ডে আপনার করা সকল পছন্দের টিপসের তালিকা দেখতে পারবেন।

৫. TiPS4BLOG সিরিজ টিপস সংক্রান্ত

৫.১ কিভাবে আমি সিরিজ টিপস করতে পারি?

TiPS4BLOG এ ধারাবাহিক ও পর্বভিত্তিক টিপসগুলোকে সিরিজ টিপস বলা হয়। যে কোন লেখক একটি নির্দিষ্ট বিষয় বা টপিক নিয়ে পর্ব হিসেবে টিপস লেখা শুরু করতে পারে। সিরিজ টিপস লেখার জন্য প্রতিটি পর্বের শিরোনাম নিচের মতো করে লিখতে হবেঃ

  • সিরিজ টিপসের নাম [পর্ব-১] …
  • সিরিজ টিপসের নাম [পর্ব-২] …
  • সিরিজ টিপসের নাম [পর্ব-৩] …

সিরিজ টিপসের কিছু উদাহরণ দেখুনঃ

  1. সিঙ্গেল সিরিজ টিপস
  2. সিঙ্গেল সিরিজ টিপসের তালিকা
  3. সকল সিরিজ টিপসের তালিকা

TiPS4BLOG থেকে আপনার টিপসগুলো “সিরিজ টিপসের নাম” হিসেবে সিরিজে অন্তর্ভুক্ত করে দেওয়া হবে। যারা ফলে সিরিজের প্রতিটি পর্ব একসাথে থাকবে।

৫.২ আমি নিজে কি আমার টিপসগুলো সিরিজ করতে পারবো?

না, পরবর্তীতে কোন সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত এই মুহুর্তে লেখক নিজে কোন টিপস সিরিজে অন্তর্ভুক্ত করতে পারবে না। আপনি পর্ব হিসেবে টিপসের শিরোনাম গুলো নিচের মতো করে লেখা শুরু করুনঃ

  • সিরিজ টিপসের নাম [পর্ব-১] …
  • সিরিজ টিপসের নাম [পর্ব-২] …
  • সিরিজ টিপসের নাম [পর্ব-৩] …

TiPS4BLOG থেকে আপনার টিপসগুলো সিরিজ করে দেওয়া হবে।

৫.৩ যে কোন বিষয়ের উপরেই কি সিরিজ টিপস করা যাবে?

TiPS4BLOG নীতিমালার সাথে সামাঞ্জস্যপূর্ণ এমন যে কোন বিষয় নিয়ে করা পর্বভিত্তিক টিপসকে TiPS4BLOG থেকে সিরিজ টিপস করা হবে। তবে স্পর্শকাতর, TiPS4BLOG নীতিমালা বিরোধী অথবা TiPS4BLOG কমিউনিটির জন্য ক্ষতিকারক এমন বিষয় নিয়ে লেখা পর্ব ভিত্তিক টিপস, সিরিজ টিপস হিসেবে বিবেচনা করা হবে না।

৫.৪ আমার পর্বভিত্তিক টিপসটি এখনো কেন সিরিজ করা হচ্ছে না?

এক্ষেত্রে দুটি বিষয় হতে পারেঃ

  1. কোন কারণে আপনার টিপসগুলো আমাদের অগোচরে রয়ে গেছে, তাই সিরিজে অন্তর্ভুক্ত হয়নি। এ অবস্থায় আপনি আরও একটি নতুন পর্ব যুক্ত করে সর্বশেষ করা পর্বটির লিংক দিয়ে TiPS4BLOG যোগাযোগ পাতায় জানান।
  2. আপনার পর্বভিত্তিক টিপসটি সিরিজ টিপস হিসেবে বিবেচিত হয়নি। এ অবস্থায় আপনি সর্বশেষ করা পর্বটির লিংক দিয়ে TiPS4BLOG যোগাযোগ পাতায় জানান।

৫.৫ কোন একটি টিপস সিরিজ থেকে বিচ্ছিন্ন হয়ে গেলে কিভাবে ঠিক করা যাবে?

সিরিজে অন্তর্ভুক্ত হওয়া কোন টিপস, লেখক আপডেট করলে তা সিরিজ থেকে বিছিন্ন হয়ে যায়। সিরিজ টিপসে অন্তর্ভুক্ত হওয়া কোন টিপস আপডেটের প্রয়োজন হলে টিপসটি আপডেট করে টিপসটির লিংক সহ “সিরিজ টিপস আপডেট” শিরোনামে TiPS4BLOG যোগাযোগ পাতায় জানান। আপনার টিপসটি পুনরায় সঠিক ভাবে সিরিজে অন্তর্ভুক্ত করা হবে।

৬. TiPS4BLOG নির্বাচিত টিপস সংক্রান্ত

৬.১ নির্বাচিত টিপস মনোনীত হয় কিভাবে?

TiPS4BLOG এ টিপসের স্বতন্ত্রতা, গুণমান, পরিধি, পাঠকদ্বারা প্রাপ্ত ভোট সংখ্যা ইত্যাদি বিবেচনা করে এক বা একাধিক টিপস নির্বাচিত করা হয়। তবে নির্বাচিত মনোনয়নের ক্ষেত্রে TiPS4BLOG সবর্দা টিপসের স্বতন্ত্রতা ও গুণগত মানকে সর্বাধিক গুরুত্ব দেয়।

৬.২ টিপস প্রকাশের কত দিনের মধ্যে একটি টিপস নির্বাচিত হয়?

এটি সম্পূর্ণ একটি র‌্যান্ডম ও পর্যায়ক্রমিক প্রক্রিয়া। তাই, কোন লেখকের টিপস কখন নির্বাচিত হবে তা যেমন নির্দির্ষ্ট নয়, ঠিক তেমনি নতুন টিপস আগে আর পুরোন টিপস পরে অথবা কোন নির্দিষ্ট লেখকের টিপস আগে অথবা পরে এমন কোন মানদন্ডের ভিত্তিতে টিপস নির্বাচিত হয় না। মান সম্মত টিপস হলে তা অবশ্যই নির্বাচিত হবে কিছু সময় অথবা বেশ কিছু সময় পরে হলেও।

৬.৩ একটি নির্বাচিত টিপস কতদিন স্থায়ী রাখা হয়?

নির্বাচিত টিপস নির্বাচিত থাকার স্থায়ীত্বের কোন নির্দিষ্ট সময়সীমা নেই। এটি সম্পূর্ণ TiPS4BLOG এর উপর নির্ভর করে। তবে গড়ে একটি টিপস ৪-৫ দিন অথবা ২-৩ সপ্তাহ স্থায়ী হয়।

৬.৪ কোন টিপস কিভাবে নির্বাচনের জন্য মনোনয়ন করবো?

আপনি যদি চান একটি টিপস নির্বাচিত হোক তবে টিপসের শেষে “নির্বাচিত টিপস মনোনয়ন” এর মাধ্যমে ভোট দিন। সর্বাধিক ভোট প্রাপ্ত টিপসগুলো মৌলিকত্ব, মানসম্মতা আর পরিধি যাচাই করে পর্যায়ক্রমে নির্বাচিত করা হয়।

৬.৫ আমার নিজের টিপস নির্বাচনের জন্য অবেদন করা যাবে কী?

অবশ্যই! আপনি যদি মনে করেন আপনার টিপসটি নির্বাচিত হওয়ার জন্য যথেষ্ঠ যোগ্যতা রয়েছে তবে আপনি TiPS4BLOG যোগাযোগ পাতায় আবেদন করুন। সবকিছু ঠিক থাকলে আপনার টিপসটি অবশ্যই বিবেচনা করা হবে।

৭. TiPS4BLOG নীতিমালা সংক্রান্ত

৭.১ TiPS4BLOG নীতিমালা কি?

TiPSBLOG এ টিপস জমা দেওয়া অথবা কারো টিপসে মন্তব্য করার জন্য রয়েছে একটি সুনির্দিষ্ট, সচ্ছ ও সুশৃঙ্খল নীতিমালা – TiPSBLOG নীতিমালা, যা TiPSBLOG এর মান, ধারা ও সুষ্ঠুতা বজায় রাখতে সহায়তা করে। নীতিমালার প্রতি সম্মতি জ্ঞাপন করেই প্রত্যেকটি সদস্য TiPSBLOG এ নিবন্ধিত হয় এবং নীতিমালা ভঙ্গের জন্য TiPSBLOG যে কোন সিদ্ধান্তের সকল ও চূড়ান্ত ক্ষমতা বহন করে।

৭.২ কেন টিপস স্থগিত করা হয়?

TiPSBLOG এর মান, ধারা ও সুষ্ঠুতা বজায় রাখার জন্য লেখকদের টিপস করার জন্য রয়েছে একটি সুনির্দিষ্ট, সচ্ছ ও সুশৃঙ্খল নীতিমালা – TiPSBLOG নীতিমালা। নীতিমালার এক বা একাধিক শর্ত ভঙ্গের জন্য TiPS4BLOG এর টিপস ও মেম্বারশীপ উভয় স্থগিত হতে পারে। এক্ষেত্রে, প্রথমত হালকা প্রত্যাখ্যান এবং এরপর কঠিন প্রত্যাখ্যান নীতি অনুসরণ করা হয়। তাই টিপস করার পূর্বে নীতিমালার প্রতিটি নীতি এক এক করে খুবই মনোযোগ দিয়ে ভালভাবে পড়ুন, নীতিমালার প্রতিটি নীতি মেনে টিপস প্রদান করুন।

৭.৩ আমার টিপসটি কেন স্থগিত করা হল?

TiPS4BLOG এ সকল নবীণ ও প্রবীণ লেখককে মৌলিক, মানসম্মত টিপস করতে উৎসাহি করা হয়। তাই TiPS4BLOG নীতিমালা লংঘন ছাড়া যথেচ্ছো ভাবে কোন টিপস স্থগিত করা হয় না। তাই, আপনার টিপসটি স্থগিত হলে প্রথমেই TiPS4BLOG নীতিমালা ভালোভাবে জেনে ও বুঝে নিন এবং বোঝার চেষ্টা করুন কেন আপনার টিপসটি স্থগিত করা হয়েছে? আপনি যদি মনে করেন TiPS4BLOG নীতিমালা অনুযায়ী টিপস স্থগিতের সুনির্দিষ্ট কোন কারণ নেই অথবা ভুলবশত স্থগিত হয়েছে, তাহলে আপনি আপনার টিপসের লিংক বা ড্রাফট লিংক সহ আমাদের সাথে যোগাযোগ করুন।

৭.৪ নীতিমালা ভঙ্গ হলে TiPS4BLOG এ কি ব্যবস্থা নেওয়া হয়?

নীতিমালাগুলোর যেকোনো একটি বা একাধিক নীতি ভঙ্গের কারনে TiPS4BLOG যেকোনো সময় কোন আগাম হুঁশিয়ারি দিয়ে বা না দিয়েই উক্ত লেখকের টিপস অপসারণ বা চিরতরে মুছে ফেলা এবং প্রয়োজন হলে লেখককে সাময়িক বা স্থায়িভাবে বরখাস্ত করার অধিকার রাখে। এ ব্যাপারে সকল ক্ষমতা TiPS4BLOG বহন করে।

৮. TiPS4BLOG সমস্যা সমাধান সংক্রান্ত

৮.১ TiPS4BLOG এ কিভাবে আমি বাংলা লিখব?

TiPS4BLOG এ বাংলা লেখার জন্য ব্রাউজার ভিত্তিক কোন সাপোর্ট নেই। বাংলা লেখার জন্য নিচে কিছু ডেস্কটপ ভিত্তিক সমাধান দেওয়া হলঃ

একুশে’র স্বাধীনতা

  • বামে সাইডবার হতে Bangla Typing Solutions মেনুর সাব মেনুগুলো দেখুন।
  • ইন্সটলেশন দেখুন এখান থেকে

অভ্র
গুগল ইনপুট মেথড
মাইক্রোসফট ইন্ডিক ল্যাঙ্গুয়েজ ইনপুট টুল

এই সফটওয়্যারগুলো আপনি (পছন্দানুযায়ী) আপনার কম্পিউটারে ইন্সটল করে TiPS4BLOG এ বাংলা লিখতে পারবেন।

৮.২ কিভাবে আমি সহজে কম্পিউটারে বাংলা লিখতে পারবো?

ইউনিকোড ভিত্তিক হওয়ায় বাংলা কম্পিউটিং এখন অনেক উন্নত। তাই, কম্পিউটারে বাংলা লেখালেখি করা এখন অনেক সহজ। বাংলা লেখালেখি শুরু করার জন্য প্রথমেই জেনে নিন ফোনেটিক বাংলা টাইপিং কী?। এরপর জেনে নিন বাংলা য- ফলা টাইপ করার নিয়ম। এরপর ফিক্সড কিবোর্ড লেআউট – বাংলা লেআউট / ইউনিজয় লেআউটজাতীয় লেআউটমুনির ইউনিকোড লেআউটঅভ্র ইজি লেআউটঅভ্রবর্ণনা লেআউটইনস্ক্রিপ্ট লেআউটপ্রভাত লেআউটরুপালি লেআউট অথবা ফোনেটিক কিবোর্ড লেআউট (ইংরেজি ব্যবহার করে বাংলা লেখা) – অভ্র ফোনেটিক লেআউটশাব্দিক ফোনেটিক লেআউটগুগল ট্রান্সলিটারেশনমাইক্রোসফট Indic Language Input Tool. এই লেআউট গুলোর মধ্যে ফিক্সড বা ফোনেটিক যে কোন একটি লেআউট আয়ত্ব করে নিন এবং সাচ্ছন্দে বাংলা লিখুন।