বুধবার,  সকাল ৮:১৪  ♦  ২৬শে এপ্রিল, ২০১৭ ইং, ১৩ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ ( গ্রীষ্মকাল ), ২৯শে রজব, ১৪৩৮ হিজরী  ♦
ওয়ার্ডপ্রেস টিপস

TiPS4BLOG ব্যবহার নির্দেশিকা

প্রকাশিত হয়েছে: ১৮ জুলাই, ২০১৩
[সর্বশেষ আপডেট: ২২ সেপ্টেম্বর, ২০১৫]


লেখা জমা দেওয়ার নির্দেশিকা

কোন লেখা TiPS4BLOG এ জমা দেওয়া অথবা অন্য লেখকের লেখাতে মন্তব্য করার পূর্বে নিম্নে উল্লেখিত নির্দেশিকাগুলো অবশ্যই মেনে চলতে হবে। TiPS4BLOG এ নিবন্ধন ও মন্তব্য করার অর্থ হল আপনি মনোযোগসহ আমাদের নির্দেশিকাগুলো পড়েছেন, বুঝেছেন এবং তাতে সম্মতি জ্ঞাপন করেছেন। লেখার গুণগত মান নিশ্চিত করার লক্ষ্যে একজন প্রশাসকদ্বারা (Moderator) অনুমোদনের পরই লেখা সাইটে প্রকাশ করা হবে। প্রকাশিত লেখা ও মন্তব্যের আইনগত বা অন্য কোন দায়দায়িত্ব TiPS4BLOG বহন করে না। লেখা জমা দেওয়ার নির্দেশিকাগুলো হলঃ

১)     আপনি ঘোষণা দিচ্ছেন যে আপনি লেখাটির একমাত্র মালিক এবং লেখক, এবং এই সংক্রান্ত সমস্ত কপিরাইটের একশত ভাগ মালিক।

২)     লেখাটি অবশ্যই বাংলাতে (কমপক্ষে ৮০ ভাগ) হতে হবে। ইংরেজি বা অন্য কোন ভাষা ব্যবহার করা যাবে না। তবে, টেকনিক্যাল টার্মগুলোর ক্ষেত্রে অহেতুক বাংলা প্রতিশব্দ ব্যবহার না করে ইংরেজিতে লেখা যাবে অথবা বাংলাতে ঐ শব্দগুলোর ইংলিশ উচ্চারণ লেখা যাবে। ইংরেজি বাংলা মিশ্রিত করে এবং ইংরেজি অক্ষর দিয়ে বাংলা লেখা যাবে না। কোনভাবেই বাংলা ভাষার বিকৃত করে লেখা যাবে না। আঞ্চলিক শব্দ ব্যবহার করা যাবে না।

৩)     লেখা বস্তুনিষ্ঠ তথ্য নির্ভর হতে হবে। অন্যের প্রকাশিত লেখা নিজের নামে চালানো অথবা অন্য লেখকের কপিরাইটকে লঙ্ঘন করা যাবে না। প্রকৃত লেখকের নাম ও প্রকাশের সুত্র বা লিংক উল্লেখ করলেও তা গ্রহণযোগ্য হবে না। লেখা কোনভাবেই নকল করা যাবে না। তবে, নিজের ব্যক্তিগত ব্লগের লেখা হুবহু প্রকাশ করা যাবে।

৪)     লেখা শুধুমাত্র একবার জমা দিন। ডুপ্লিকেট জমা গ্রহণ করা হবে না। এই ধরনের চর্চার ক্ষেত্রে কোন সহনশীলতা নেই এবং যেসমস্ত লেখক এই ধরনের চর্চা করে তাদের অ্যাকাউন্ট বাতিল হয়ে যেতে পারে।

৫)     বাণিজ্যিক অথবা বিজ্ঞাপনীমূলক কোন লেখা জমা দেওয়া যাবে না। এর মধ্যে অন্তর্ভুক্তঃ বিজ্ঞাপন, বিক্রয় পত্র, প্রচারমূলক কপি, ভয়ানক/অত্যধিক নিজের প্রচারণা অথবা প্রতারণামূলক লেখা। TiPS4BLOG লেখা প্রকাশ করার একটি মুক্ত মাধ্যম। এটা কোন বাণিজ্যিক পণ্য, সেবা এবং/অথবা প্রোগ্রাম প্রচার করার মাধ্যম না। তবে, জনস্বার্থে প্রতিষ্ঠানের বা পণ্যের উদ্দেশ্য এবং কার্যক্রমের সঠিক ও পূর্ণ বিবরণ দিয়ে লেখা জমা দেওয়া যাবে।

৬)     বিভিন্ন সফটওয়্যারের ক্র্যাক, সিরিয়াল, কীজেন, ইত্যাদি বিষয়গুলো লেখাতে সরাসরি প্রকাশ বা আপলোড করা যাবে না। তবে, লিংক দেওয়ার ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞা নেই। প্রয়োজনে অন্য কোথাও টেক্সট ফাইল হিসেবে আপলোড করে লিংক দেওয়া যাবে।

৭)     হ্যাকিং, ক্র্যাকিং, ফিশিং, সাইবার ক্রাইম, ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে লেখা প্রকাশ করা যাবে, তবে তা অবশ্যই কোন সাইট, সার্ভিস বা গোষ্ঠী কেন্দ্রিক হওয়া যাবে না।

৮)     লেখা সম্পূর্ণ হতে হবে। অল্প কিছু বা অর্ধেক লিখে বাকি অংশের জন্য অন্য কোন সাইট বা ব্লগে যাওয়ার জন্য লিংক দেওয়া যাবে না। আপনার লেখার বিষয়বস্তুতে অবশ্যই প্রতিশ্রুতি রক্ষা করতে হবে।

৯)     কোনরকম অশ্লীল, কুরুচিপূর্ণ, মানহানিকর, কুৎসাপূর্ণ, উস্কানিমূলক বা আক্রমণাত্মক, অশালীন ইঙ্গিতপূর্ণ লেখা জমা দেওয়া যাবে না, যা তুলে ধরে ঘৃণিত সাহিত্য অথবা অনৈতিক কার্যকলাপ অথবা যা অন্য ব্যাক্তির বা প্রতিষ্ঠানের অধিকারকে লঙ্ঘন করে।

১০)   সন্ত্রাস, অবৈধ মাদক দ্রব্য, আগ্নেয়াস্ত্র অথবা ওষুধের প্রেসক্রিপশন প্রচার অথবা অ্যালকোহল বা তামাকজাতীয় পণ্যের উল্লেখ লেখার বিষয়বস্তুতে থাকা যাবে না।

১১)    এটা TiPS4BLOG টীমের একান্তই নিজস্ব সিদ্ধান্ত আপনার লেখা প্রকাশ করা হবে কি হবে না এবং তা কতদিনের জন্য। কোনধরনের নিশ্চয়তা নাই যে আপনার লেখা প্রকাশ করা হবে। সৃজনশীল, তথ্যবহুল এবং মানসম্মত লেখা TiPS4BLOG এ অগ্রাধিকার পাবে।

১২)    TiPS4BLOG এর প্রশাসক টীম অধিকার সংরক্ষন করে লেখার বিষয় বিভাগকে পরিবর্তন করার যা লেখকের দেওয়া বিভাগের তুলনায় অধিক উপযুক্ত হতে পারে।

১৩)   TiPS4BLOG লেখা প্রকাশ করার একটি মুক্ত মাধ্যম। TiPS4BLOG বিনামূল্যে এই পরিষেবা প্রত্যেককে দিয়ে থাকে বিজ্ঞাপনদাতার সমর্থনের জন্য। আমরা বিজ্ঞাপন প্রকাশ করার অধিকার রাখি আপনার লেখা প্রকাশ পাওয়া পেজগুলোতে, ইমেইল এলার্টের মধ্যে, এবং/অথবা যেকোনো প্রকার এক্সএমএল ফিডে।

১৪)    চাকুরির বিজ্ঞপ্তি, লোক নিয়োগ, অনলাইন আয়ের জন্য লোক নিয়োগ ইত্যাদি চেয়ে কোন প্রকার লেখা জমা দেওয়া যাবে না।

১৫)    প্রচারণার ও প্রমোশনের উদ্দেশ্যে বাণিজ্যিক প্রতিষ্ঠান, বাণিজ্যিক সংঘ দ্বারা আয়োজিত বিভিন্ন সেমিনার, প্রতিযোগিতা, আলোচনাসভার আয়োজনের খবর ও অংশগ্রহণের খবর প্রকাশ করা যাবে না। আপনার বাণিজ্যিক প্রতিষ্ঠান, বাণিজ্যিক সংঘ ও বাণিজ্যিক কমিউনিটির সুষ্ঠু প্রচারণার জন্য TiPS4BLOG এর এডভার্টাইজিং advertising@tips4blog.com এর সহয়তা নিন।

১৬)   অনৈতিক, অশ্লীল, কপিরাইট আইন ভঙ্গ করে এমন কোনো ছবি, তথ্য ও লেখা জমা দেওয়া যাবে না।

১৭)   ধর্ম, ধর্মগ্রন্থের বাণী এবং সামাজিক ও রাজনৈতিক প্রক্ষাপটকে আঘাত করে, এমন কোন বিষয় নিয়ে লেখা যাবে না।

১৮)   রেভিনিউ, পয়েন্ট বাড়ানোর উদ্দেশ্য কোন প্রকার এফিলিয়েট ফাইল হোস্টের লিঙ্ক, এফিলিয়েট ফাইল হোস্টের লিঙ্ক দিয়ে করা সর্ট লিঙ্ক ব্যবহার করা যাবে না। লেখাতে এমন কোন লিংক, সাইট ও ব্লগের ঠিকানা ও লিংক ব্যবহার করা যাবে না যাতে এফিলিয়েট জাতীয় এ্যাড ও লিংক বা এফিলিয়েট ফাইল হোস্টের লিংক অবস্থান করে।

১৯)    প্রেস রিলিজ, খবর নিবন্ধ বা সময় সংবেদনশীল, ইত্যাদি বিষয়গুলো নিয়ে লেখা যাবে না। কোনো পণ্য, কোম্পানী, ব্যক্তিগত অথবা দলের প্রতি নেতিবাচক বিষয়বস্তু থাকতে পারবে না। অবৈধ অথবা মাত্রাতিরিক্ত বিতর্কিত বিষয়বস্তু থাকতে পারবে না।

২০)   লেখাতে এমন কোন তথ্য দেওয়া যাবে না যা প্রচার করে অনৈতিক ইন্টারনেট কার্যকলাপ, ব্যবসায়িক চর্চা কিংবা এমনকিছু যা পাঠকদের মনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে।

উপরের নির্দেশিকাগুলোর যেকোনো একটি বা একাধিক নির্দেশ ভঙ্গের কারনে TiPS4BLOG যেকোনো সময় কোন আগাম হুঁশিয়ারি দিয়ে বা না দিয়েই উক্ত লেখকের লেখা অপসারণ বা চিরতরে মুছে ফেলা এবং প্রয়োজন হলে লেখককে সাময়িক বা স্থায়িভাবে বরখাস্ত করার অধিকার রাখে।

লেখা নির্ণায়ক


লেখা জমা দেওয়ার পূর্বে নিম্নে উল্লেখিত দৈর্ঘ্য সীমাবদ্ধতা নীতি মেনে চলা আবশ্যকঃ

শিরনাম: সর্বচ্চ ৩০ শব্দ এবং সর্বনিম্ন ৩ শব্দ। শিরোনামে পুনরাবৃত্তিমূলক যতিচিহ্ন (!!! অথবা ???) দেওয়া যাবে না। এছাড়াও কোনধরনের HTML ট্যাগ দেওয়া যাবে না।
টিপস: লেখা সর্বনিম্ন ২৫০ শব্দের এবং সর্বচ্চ ২৫০০ শব্দের হতে হবে। লেখাতে একই URL এর ডুপ্লিকেট লিংক অনুমোদিত নয়। লিংকগুলো লেখার বিষয়বস্তুর সাথে সম্পর্কযুক্ত ও সমর্থিত হতে হবে।
ত্বরিত টিপস: লেখা সর্বচ্চ ১০০০ অক্ষরের হতে হবে। লেখাতে একই URL এর ডুপ্লিকেট লিংক অনুমোদিত নয়। লিংকগুলো লেখার বিষয়বস্তুর সাথে সম্পর্কযুক্ত ও সমর্থিত হতে হবে।
বিভাগ: একের অধিক বিভাগ দেওয়া থেকে বিরত থাকুন।
ট্যাগ: কমপক্ষে ৩ টি ট্যাগ দিতে হবে।
ইমেজ: অবশ্যই ফিচারড ইমেজ দিতে হবে এবং তা কমপক্ষে 200×200 পিক্সেলের হতে হবে।
লিংক: একটি টিপসে সর্বোচ্চ ৫ টি গ্রহণযোগ্য লিংক দেওয়া যাবে। একই লিংকের একাধিক লিংক দেওয়া যাবে না।

উল্লেখ্য: এই অক্ষর সীমা সমস্ত স্পেস, লাইন ব্রেক, অনুচ্ছেদ বিরতি এবং যতিচিহ্নযুক্ত শব্দের অন্তর্ভুক্ত। তাই অক্ষরের প্রকৃত সংখ্যা উপরের সংখ্যার চেয়ে কম হবে।

কোন লেখক যদি উপরে উল্লেখিত নির্দেশিকাগুলো না মেনেই টিপস জমা দেয়, তাহলে TiPS4BLOG প্রশাসক টীম তা প্রকাশের অনুপযুক্ত করার অধিকার রাখে।

মন্তব্য সংক্রান্ত নির্দেশিকা


সমস্ত মন্তব্য একজন প্রশাসক (Moderator) দ্বারা অনুমোদিত হবে প্রকাশিত হবার জন্য। ফলে, মন্তব্য ব্লগে প্রকাশিত হতে কিছু সময় লাগতে পারে। মন্তব্যের আইনগত বা অন্য কোন দায়দায়িত্ব TiPS4BLOG বহন করে না। মন্তব্য সংক্রান্ত নির্দেশিকাগুলো হলঃ

১)     কোন লেখককে ব্যক্তিগতভাবে আক্রমণ এবং গালিগালাজ করা যাবে না। লেখার সমালোচনা করা যাবে। তবে সমালোচনাতে কোন অশ্লীল, কুরুচিপূর্ণ, মানহানিকর, কুৎসাপূর্ণ, উস্কানিমূলক বা আক্রমণাত্মক, অশালীন ইঙ্গিতপূর্ণ  কোনো শব্দ, শব্দবন্ধ বা বাক্য ব্যবহার করা যাবে না।

২)     মন্তব্যে সরাসরি অথবা ইমেইল ঠিকানা উল্লেখ করে ক্র্যাক, সিরিয়াল, কীজেন ইত্যাদির জন্য অনুরোধ করা যাবে না এবং ক্র্যাক, সিরিয়াল, কীজেন ইত্যাদির লিংক, টেক্স, ফাইল ইত্যাদি প্রকাশ করাও যাবে না।

৩)     মন্তব্যে অবশ্যই নাম এবং ই-মেইল এ্যাড্রেস লিখতে হবে। প্রতিটি মন্তব্যের জন্য সর্বোচ্চ ৫টি জবাব দেয়া যাবে।

৪)     যদি ২টি বা তার বেশি লিংক থাকে, তাহলে মন্তব্য বাতিল হয়ে যাবে কারন, স্পাম মন্তব্যের একটি সাধারণ বৈশিষ্ট্য হচ্ছে, এতে একাধিক লিংক থাকে।

৫)     এক বছর বা তার বেশী পুরাতন প্রকাশনায় মন্তব্য করতে দেয়া হবে না।

৬)     প্রচারণা বা বিজ্ঞাপনী উদ্দেশে কোন সাইট বা সার্ভিসের লিংক দেওয়া যাবে না।

উপরের নির্দেশিকাগুলোর যেকোনো একটি বা একাধিক নির্দেশ ভঙ্গের কারনে TiPS4BLOG যেকোনো সময় কোন আগাম হুঁশিয়ারি দিয়ে বা না দিয়েই লেখকের বা পাঠকের মন্তব্য অপসারণ বা চিরতরে মুছে ফেলা এবং প্রয়োজন হলে সম্পাদনা করার অধিকার রাখে।

লেখকের আইডি ও নাম সংক্রান্ত


১)     এমন কোন আইডি ও নাম তৈরি এবং ব্যবহার করা যাবে না যা সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় মূল্যবোধ অনুসারে বিশিষ্ট বা শ্রদ্ধেয় কোন ব্যক্তি, বর্গ বা গোষ্ঠীকে ব্যঙ্গ করে।

২)     লেখক ইচ্ছা করলে তার নাম ও আইডি হিসেবে ছদ্মনাম ব্যবহার করতে পারবে, তবে তা অন্য লেখকের নামকে হেয় বা অসম্মান করে করা যাবে না। এছাড়াও সামাজিক ও সংস্কৃতিক দৃষ্টিভঙ্গি অনুযায়ী অশালীন মনে হয় এমন কোন নাম ও আইডিও ব্যবহার করা যাবে না।

৩)     অশ্লীল, কুরুচিপূর্ণ, কুৎসাপূর্ণ, উস্কানিমূলক বা আক্রমণাত্মক, অশালীন ইঙ্গিতপূর্ণ, ইত্যাদি জাতিয় কোনো শব্দ বা শব্দবন্ধ আইডি ও নাম হিসেবে ব্যবহার করা যাবে না।

এক বা একাধিক নির্দেশ ভঙ্গের কারনে TiPS4BLOG যেকোনো সময় কোন আগাম হুঁশিয়ারি দিয়ে বা না দিয়েই লেখকের আইডি অপসারণ বা চিরতরে বাতিল অথবা বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করার অধিকার রাখে।

নির্দেশিকা পরিবর্তন সংক্রান্ত


কোনরকম আগাম ঘোষণা ছাড়াই TiPS4BLOG যে কোনো সময়ে এই শর্তাবলী পরিবর্তন করার অধিকার সংরক্ষণ করে। তবে চেষ্টা করা হবে মূল নির্দেশিকাগুলোর খুব একটা পরিবর্তন না করার। এই পাতার সর্ব উপরে নির্দেশিকার পরিবর্তনের সর্বশেষ তারিখ জানিয়ে দেওয়া হবে। যদি কোন কারনে নির্দেশিকাগুলোর বড় ধরনের কোন পরিবর্তন করতে হয়, তাহলে অবশ্যই তা আগাম ঘোষণা দিয়ে জানিয়ে দেওয়া হবে।

ডিসক্লেইমার


১)     TiPS4BLOG নিশ্চয়তা প্রদান বা দায়িত্বগ্রহণ করে না কোন আইনি দায়বদ্ধতার অথবা কোন তথ্য বা পণ্যের যথাযথতা, সম্পন্নতা বা উপযোগিতার, যা এই সাইটে প্রকাশ করা হয়েছে।

২)     TiPS4BLOG কোনো কিছুর সমর্থন বা সুপারিশ করে না। এই সাইটে যেসমস্ত লেখকের লেখা প্রকাশ পেয়েছে তা একান্তই তাদের দৃষ্টিভঙ্গিতে লেখা হয়েছে এবং লেখার সম্পূর্ণ মালিক তারা নিজেরাই। এটা কোনভাবেই প্রয়োজনীয়তা ছাড়া TiPS4BLOG এর দৃষ্টিভঙ্গি, ইহার ব্যবস্থাপনা দল বা মালিককে প্রতিফলিত করে না। উপরন্তু, TiPS4BLOG কোন পণ্য বা সার্ভিসের সুপারিশ করে না যা এই সাইটে মধ্যে কোন বিজ্ঞাপনের মাধ্যমে খুঁজে পাওয়া যায়।

৩)     এই সাইট ব্যবহার করার সময় আপনি হয়তো থার্ড পার্টি ইন্টারনেট সাইট থেকে অনেক লিংক খুঁজে পাবেন। TiPS4BLOG এই সকল থার্ড পার্টি সাইটের বিষয়বস্তু বা প্রাপ্যতার জন্য দায়ী নয়। TiPS4BLOG বহিরাগত বা থার্ড পার্টি সাইটের পণ্য, সার্ভিস ও তথ্যের পরোয়ানা বা নিশ্চয়তা প্রদান করে না।

৪)     TiPS4BLOG সাইটের মধ্যে কোথাও কোন পপ-আপ নাই। যদি আপনি এই সাইটের মধ্যে পাওয়া থার্ড পার্টি লিংকে ক্লিক করার ফলে এই ধরনের কিছু পান, তাহলে জেনে রাখুন তা আমাদের সাইট থেকে করা হয় নাই। যদি কোন লেখকের পপ-আপ প্রকাশ করার ইচ্ছা থাকে, তাহলে দয়া করে আমাদের সাইটে লেখা জমা দিবেন না।

এই সাইটের আর্টিকেলগুলোর লেখকেরা চিকিৎসা, আইনি বা পেশাগত পরামর্শ প্রদান করতে পারবে না, এমনকি তারা কোন চিকিৎসা বা কৌশল নির্ধারণ করতে পারবে না যা একজন পেশাদারীর উপদেশ ছাড়াই পরীক্ষা করা হয়েছে। এই সাইটে উপস্থাপন করা তথ্য শুধুমাত্র শিক্ষামূলক বা বিনোদনের উদ্দেশের জন্য। এই সাইটে খুঁজে পাওয়া যেকোনো তথ্যের জন্য তার লেখক সম্পূর্ণরূপে দায়ী থাকবে।